ব্রেকিং:
সারাদেশে সিনেমা হল নির্মাণে ১ হাজার কোটি টাকার তহবিল দেবে সরকার-প্রধানমন্ত্রী শেখ হাসিনা
  • সোমবার   ১৮ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৪ ১৪২৭

  • || ০৪ জমাদিউস সানি ১৪৪২

সর্বশেষ:
শেখ হাসিনাকে নিয়ে শিল্পকর্ম প্রদর্শনীতে মার্কিন রাষ্ট্রদূত পার্বত্যাঞ্চল এখন মৈত্রীময় অঞ্চলে পরিণত হয়েছে- মন্ত্রী এ বছর আইসিটি খাতে ২০ লাখ কর্মসংস্থান হবে- প্রতিমন্ত্রী পলক মাত্র ১২ বছরে বাংলাদেশ হয়ে উঠেছে ‘ডিজিটাল বাংলাদেশ’ কারিগরি শিক্ষায় ভাতের অভাব হয় না- প্রতিমন্ত্রী ফরহাদ

কুড়িগ্রামে কবর খুঁড়তে বের হল আরবী হরফ

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২১  

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় এক মৃত: ব্যক্তির কবর খুঁড়তে গিয়ে বালু মাটিতে আরবী অক্ষরের ছাঁচ দেখে হতভম্ব হয়ে পরে কবর খুঁড়তে আসা লোকজন। বালুময় কবরের দেয়ালের দু’দিকে যতই মাটি কাটা হচ্ছিল ততই আরবী অক্ষরের লেখা সেখানে দৃশ্যমান হচ্ছিল। এখবর ছড়িয়ে পরলে মূহুর্তে সেখানে ভীড় জমাতে থাকে আশপাশের লোকজন। পরে পুরো উপজেলা জুড়ে টক অব দ্য টাউনে পরিণত হয় বিষয়টি। সেই আরবী হরফের অক্ষরের মর্মার্থ উদ্ধার করতে হাজার হাজার মানুষের ভীড় জমে যায় ওই বাড়িতে। উৎসুক জনতার চাপ সামলাতে মোতায়েন করা হয় পুলিশ।
    ফুলবাড়ী প্রেসক্লাবের সভাপতি আব্দুল আজিজ মজনু জানান, খবরটি পেয়েই দ্রsত ঘটনাস্থলে ছুটে যাই। উপজেলার সদর ইউনিয়নের পশ্চিম পানিমাছকুটি গ্রামের মৃত: আব্দুল জব্বারের পূত্র মৃত: ইসমাইল হোসেনের কবর খোঁড়া হচ্ছিল।

বৃহস্পতিবার সকাল ৮টার দিকে কবর খুঁড়ছিলেন ওই এলাকার আমির হোসেন ও আব্দুল বারী। সেখানে কবরের দুদিকের লম্বালম্বি অবস্থানের মাটিতে আরবী অক্ষরের কিছু হরফ স্পষ্টভাবে ফুটে আছে। বেকী (স্থানীয়ভাবে মাটি কাটার যন্ত্র) দিয়ে বেশ কয়েকবার লেখাগুলো কেটে ফেলার চেষ্টা করা হলে, বের হওয়া নতুন মাটিতে আরো স্পষ্ট করে ফুঁটে উঠছিল লেখাগুলি। অবাক করার বিষয় হলো, মাটিসহ লেখাগুলো কেটে ফেলার চেষ্টা করা হলেও নতুন মাটিতে অনুরুপ হরফগুলো দৃশ্যমান হচ্ছিল।
পরে ঘটনাস্থলে উপস্থিত জুম্মারপাড় চৌপথি মসজিদের ইমাম আনিছুর রহমান ও বড়ভিটা হাফিজিয়া মাদ্রাসার হাফেজ আব্দুল হক জানান, কবরের দেয়ালের পশ্চিমে বিসমিল্লাহ ও সুরা ইয়াছিনের কিছু অংশের হরফ ফুটে আছে। অপরদিকে পূর্ব অংশের দেয়ালে মীম হা মীম বা মোহাম্মদ নাম দৃশ্যমান হচ্ছে। অবাক করার মত বিষয় হলো, লেখাগুলো কেটে ফেলার পর নতুন মাটিতে একই লেখা আরো স্পষ্টভাবে দৃশ্যমান হচ্ছিল। এর কোন ব্যাখা কেউ উদ্ধার করতে পারেনি।

মৃত: ইসমাইল হোসেনের বড় ভাই মো. ইব্রাহিম আলী জানান, আমার ছোট ভাই ঢাকার মহাখালীতে ব্র্যাক অফিসে চাকুরী করা অবস্থায় গত বুধবার রাত ১০টায় তার হার্ট এটাক হয়। পরে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। আজ (৭জানুয়ারি) দুপুরে তাকে কবরস্থ করতে গিয়ে এ ঘটনার উদ্ভব হয়। এছাড়াও তিনি জানান, আমার ভাই এক সন্তানের জনক ছিল । তার স্ত্রীর নাম হাজরা বেগম। সে এখন গর্ভবতী অবস্থায় রয়েছে। আমার ভাই ও তার স্ত্রী দুজনে নামাজি ছিলেন। চার ভাই তিন বোনের মধ্যে সে তৃতীয়।
ফুলবাড়ী থানার অফিসার ইনর্চাজ রাজীব কুমার রায় জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ঘটনাস্থলে পুলিশ ফোর্স মোতায়েন করা হয়েছে। লাশ দ্রæত দাফন করার জন্য স্থানীয় জনপ্রতিনিধিদেরকে অবগত করা হয়েছে। 

এ ব্যাপারে ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মো. তৌহিদুর রহমান জানান, খবরটি পাওয়ার পর পুলিশকে জানানো হয়েছে। তারা নিরাপত্তার বিষয়টি পর্যবেক্ষণ করবেন ।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –