• সোমবার   ০১ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৭ ১৪২৭

  • || ১৭ রজব ১৪৪২

সর্বশেষ:
শুরু হলো অগ্নিঝরা মার্চ পৌরসভা নির্বাচন, পঞ্চম ধাপেও আ’লীগের জয়-জয়কার শিক্ষার প্রসারে বিত্তশালীদের এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর ৬ মেট্রোরেলে ঢাকার যানজট মুক্তির স্বপ্ন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ৬০ কর্মদিবস পর পরীক্ষা- শিক্ষামন্ত্রী

কুড়িগ্রামে ভ্যাকসিন গ্রহণে পুরুষদের তুলনায় নারীরা পিছিয়ে

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২১  

করোনা ভাইরাস প্রতিরোধে সারাদেশে চলছে ভ্যাকসিন প্রদান কার্যক্রম। গত ৭ ফেব্রুয়ারি শুরু হওয়া এ কার্যক্রমের দশমতম দিন। শুরুতে ভ্যাকসিন গ্রহণকারী ও রেজিস্ট্রেশনকারীদের সংখ্যা কম থাকলেও দ্রুতই তা বাড়তে থাকে। তবে কুড়িগ্রামে এই কার্যক্রমে সংখ্যার দিক থেকে পুরুষদের তুলনায় নারীরা পিছিয়ে আছেন।

কুড়িগ্রাম সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, বুধবার জেলায় মোট এক হাজার ৮৪৩ জন ভ্যাকসিন গ্রহণ করেছেন। এদের মধ্যে পুরুষ এক হাজার ২৪৭ জন এবং নারী ৫৯৬ জন। আর গত ১০ দিনে জেলার ৯ উপজেলার ৯টি বুথে করোনা ভাইরাসের প্রথম ডোজের মোট ভ্যাকসিন নিয়েছেন ১২ হাজার ৬৮৭ জন। যাদের মধ্যে পুরুষ ৯ হাজার ৩৮৮ জন এবং নারী ৩ হাজার ৮৯৫ জন। যা পুরুষদের তুলনায় অনেক কম।

আরও জানা গেছে, গতকাল বিকেল ৫ টা পর্যন্ত টিকার জন্য মোট ২১ হাজার ২৫৪ জন রেজিস্ট্রেশন করেছেন।

কুড়িগ্রাম পৌরসভা ৪নং ওয়ার্ডের বাসীন্দা আরতি দাস (৫৫)। গত রোববার নিজে করোনার ভ্যাকসিন নিয়ে গতকাল ছেলের বউকে নিয়ে বুথে এসেছেন ভ্যাকসিন নিতে। তিনি জানান, নারীরা বুথে আসছে না। এমনকি তার বাড়ির নারীরাও আসতে চাচ্ছে না। তবে সবাই সচেতন হয়ে ভ্যাকসিন নেওয়া উচিৎ।

কুড়িগ্রাম সদর হাসপাতালের বুথে ভ্যাকসিন নিতে আসা আরেক নারী মোল্লা পাড়া এলাকার সোমা ব্যানার্জী। ভ্যাকসিন গ্রহণের অভিজ্ঞতা না থাকায় প্রথম ডোজ গ্রহণ করা আরেক নারীর সাথে বুথে এসেছেন। টিকা গ্রহণ করার পর তিনি জানান, ভ্যাকসিন নেওয়ার পর ভয় কেটে গেছে। সবারই টিকা গ্রহণ করা উচিৎ।

কুড়িগ্রামে নারীদের নিয়ে কাজ করেন এমন একজন জুলিয়া জুলকার নাঈন। তিনি মনে করেন নারীদের অংশগ্রহণ বৃদ্ধির জন্য পুরুষদের ভূমিকা অপরিসীম। কেননা যেহেতু ৪০ বছরের উপরে সাধারণ নাগরিক টিকার জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন তাই সেই বয়সের প্রায় নারীরা পারিবারিকভাবেই পুরুষ নিয়ন্ত্রিত হয়ে পড়েন। একারণে পুরুষদের এ বিষয়ে সচেতন হতে হবে।

এ ব্যাপারে কুড়িগ্রাম সিভিল সার্জন হাবিবুর রহমান বলেন, ‘আমরা সবাইকে সচেতন করার চেষ্টা করছি। গত ১০ দিনে পুলিশ ও বিজিবির সদস্যসহ সরকারি চাকরিজীবীরা টিকা নিয়েছেন, যাদের অধিকাংশই পুরুষ। এজন্য পুরুষের সংখ্যা বেড়েছে। তবে নারীদের অংশগ্রহণ বাড়াতে চেষ্টা করা হচ্ছে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –