• শনিবার   ৩১ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৫ ১৪২৭

  • || ১৪ রবিউল আউয়াল ১৪৪২

সর্বশেষ:
চীনের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বাড়াতে আগ্রহী বাংলাদেশ করোনা ভাইরাসের ২য় ঢেউ ঠেকাতে প্রস্তুত বাংলাদেশ: প্রধানমন্ত্রী মুক্তিযোদ্ধাদের নামের আগে ‘বীর’ লিখতে গেজেট প্রকাশ লালমনিরহাটে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় তদন্ত কমিটি গঠন সিনহার পর বিচারবহির্ভূত হত্যা কমেছে: আইন ও সালিশ কেন্দ্র

চালু হলো ‘আমার সংসদীয় এলাকা’   

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ অক্টোবর ২০২০  

এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে সংসদ সদস্যদের জন্য চালু হলো ডাটা প্লাটফর্ম ‘আমার সংসদীয় এলাকা’। দেশের প্রথম এই মোবাইল ও ওয়েব ভিত্তিক ডাটা প্লাটফর্ম তৈরি করেছে এটুআই।

এই অ্যাপের মাধ্যমে সংসদ সদস্যদের নিজ নিজ এলাকার বিভিন্ন তথ্য গ্রহণ এখন আরও সহজ হবে। মূলত নাগরিক সেবাকে আরও সমৃদ্ধ করতেই এই প্ল্যটফর্ম এর যাত্রা।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, আজকে সমগ্র বিশ্ব বিশেষ করে জাতিসংঘ শুধুমাত্র যেকোনো দেশের সরকারের সাথে কথা বলছে তাই নয়, তারা বিভিন্ন দেশের সংসদ এবং সংসদে নির্বাচিত জনপ্রিতিনিধিদের সাথেও যুক্ত হচ্ছে। অর্থাৎ আজকের এমপিরা ডেভলপমেন্ট এজেন্ডা নিয়ে অনেক বেশী সংযুক্ত।জুনাইদ আহমেদ পলক বলেন. প্লাটফর্মটি নাগরিকের প্রয়োজনীয়তাকে প্রতিফলিত করবে এবং সংসদ সদস্যদের সেই অনুযায়ী কাজ করতে সহায়তা করবে। তারা তাদের নির্বাচনী এলাকায় এসডিজি এবং সরকারের উন্নয়নের জন্য উভয় দৃষ্টিভঙ্গির সাথে তাদের কাজ সংযুক্ত করতে পারবে। তথ্য এই সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বিশাল ভূমিকা পালন করে এবং এই প্ল্যাটফর্মের মাধ্যমে নির্বাচনী এলাকার ডাটা বিশ্লেষণ করে ভবিষ্যতে সিদ্ধান্ত গ্রহণ ও সমৃদ্ধ বিকাশের পক্ষে ব্যাপকভাবে লাভবান হতে পারে।

সুদীপ্ত মুখার্জী বলেন, ইউএনডিপি সংসদ সদস্যদের নিয়ে কাজ করার বিশ্বের সবচেয়ে বড় মাধ্যম। বর্তমানে সংসদ সদস্যদের জন্য অ্যাপ ভিত্তিক সেবা নিয়ে কাজ করা হচ্ছে।

চার্লস শোভেল বলেন, ইউএনডিপি সংসদ সদস্যদের সহায়তার জন্য একটি বড় প্রতিষ্ঠান।

গত সোমবার ভার্চুয়াল অনুষ্ঠানে প্লাটফর্মটির উদ্ধোধন করেন স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সিআরআইয়ের পরিচালক রাদওয়ান মুজিব সিদ্দিক।অনুষ্ঠানে আরও ছিলেন সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব কামাল হোসেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর পরিচালক মোহাম্মদ তাইজুল ইসলাম, ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী এবং এশিয়া-প্যাসিফিক ফোকাল পয়েন্টের গ্লোবাল লিড চার্লস শোভেল।  ইউএনডিপির পলিসি স্পেশালিস্ট মোজাম্মেল হকের সঞ্চালনায় অনুষ্ঠানের প্রশ্নোত্তর পর্বের সমন্বয় করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া এবং ডাটা প্লাটফর্মটি উপস্থাপন করেন এটুআইয়ের পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –