• বুধবার   ২১ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৬ ১৪২৭

  • || ০৪ রবিউল আউয়াল ১৪৪২

সর্বশেষ:
গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণসহ মজবুত করে তৈরির নির্দেশ প্রধানমন্ত্রীর রংপুরে তিন ইউপিতে চেয়ারম্যান পদে সাবেকরাই ফের নির্বাচিত নির্বাচনে ব্যর্থতার জন্য বিএনপি নেতাদের পদত্যাগ করা উচিত: কাদের হাতীবান্ধার দুই ইউপিতে নৌকা নিয়ে `বাবার চেয়ারে` বসলেন ছেলে নেতা-কর্মীদের সঙ্গে নিয়মিত সাক্ষাৎ করেও খালেদার গৃহবন্দির অভিযোগ!

জেগে ওঠা নারীদের অনুপ্রেরণার নাম শেখ হাসিনা

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২০  

করোনার কারণে বিশ্বব্যাপী অর্থনীতিতে বিপর্যয় নামলেও, বাংলাদেশের সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে এর কোনও প্রভাব পড়েনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরাসরি তত্ত্বাবধানে দেশের কর্মসূচিগুলো সব চলমান রয়েছে।

অসহায় গ্রামীণ নারীদের খাদ্য, পুষ্টি ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করতে সম্প্রতি দুই বছর মেয়াদি পরিকল্পনা নেওয়া হয়েছে। এরই আওতায় ভিজিডি হিসেবে ২০২১ ও ২০২২ সালে ১০ লাখ ৪০ হাজার অতিদরিদ্র নারীকে প্রতি মাসে ৩০ কেজি করে চাল প্রদান করা হবে।

সমাজে নারীদের সম-অবস্থান নিশ্চিতে প্রধানমন্ত্রীর সার্বক্ষণিক বিশেষ দৃষ্টি থাকায় এখনও ৭ লাখ ৭০ হাজার মাকে মাতৃত্বকালীন ও ২ লাখ ৭৫ হাজার কর্মজীবী নারীকে ল্যাক্টেটিং-মা ভাতা প্রদান করা হচ্ছে।

মায়েদের শারীরিক সুরক্ষার জন্য মাতৃত্বকালীন ছুটিকে চার মাস থেকে বাড়িয়ে ছয় মাস করেছে শেখ হাসিনার সরকার।

নারী উদ্যোক্তাদের জন্য মাত্র ১০ শতাংশ সুদে বাংলাদেশ ব্যাংক ও এশিয়া উন্নয়ন ব্যাংক থেকে ঋণের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে জামানত ছাড়াই দেওয়া হচ্ছে সর্বোচ্চ ২৫ লাখ টাকা এসএমই ঋণ।

গত এক দশকজুড়ে নারী উন্নয়নে প্রধানমন্ত্রীর বহুমুখী পদক্ষেপ অব্যাহত থাকায় সামাজিক নিরাপত্তাহীনতাকে সফলভাবে অতিক্রম করে পিছিয়ে পড়া প্রান্তিক নারীরা চরম দারিদ্রের স্তর থেকে বের হয়ে আসার সক্ষমতা অর্জন করেছে। পরিবারে আর্থিক ভূমিকা রাখতে এখন শুধু পোশাক শিল্পেই কাজ করছে কমপক্ষে ত্রিশ লাখ নারী।

দেশের প্রথম নারী উপাচার্য, নারী পর্বতারোহী, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বিজিএমইএ-তে নারী সভাপতি, নারী স্পিকার, নারী স্বরাষ্ট্রমন্ত্রী বিগত এক দশকে প্রথম দেখেছে দেশের মানুষ। শেখ হাসিনার হাত ধরে নারীদের এই অভূতপূর্ব অগ্রযাত্রা জাতিকে আরও একধাপ এগিয়ে নিচ্ছে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –