• মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৫ ১৪২৭

  • || ২৫ রজব ১৪৪২

সর্বশেষ:
রংপুরে করোনাকালে নেতৃত্বদানকারী ১১ নারীকে সম্মাননা ধর্ষককে কেন সম্ভ্রমহারা পুরুষ বলা হয় না: শিক্ষামন্ত্রী ওআইসির মহাসচিবের সঙ্গে জেদ্দায় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বৈঠক কৃতিত্বপূর্ণ কর্মকাণ্ডের জন্য গাইবান্ধার শ্রেষ্ঠ থানা গোবিন্দগঞ্জ বাংলাদেশের অসাধারণ সাফল্যের প্রশংসা করেছেন ইতালির প্রেসিডেন্ট

রংপুর ও গাইবান্ধায় দুর্নীতির বিরুদ্ধে তদন্ত কমিটি 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২১  

ন্যাশনাল সার্ভিস কর্মসূচিতে দুর্নীতি-জালিয়াতি ও পরিচয় গোপনসহ নানা কৌশলে অর্থ লোপাটের ঘটনা খতিয়ে দেখতে তিন সদস্যর তদন্ত কমটি গঠন করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। কমিটিতে যুগ্ন সচিব বদরে মুনির ফেরদৌসকে আহবায়ক করা হয়েছে।

এছাড়া কমিটিতে জেলা প্রশাসক রংপুর ও গাইবান্ধা প্রতিনিধি হিসেবে অতিরিক্ত জেলা প্রশাসক এবং যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মো. হামিদুর রহমানকে সদস্য করা হয়েছে।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব দিলরুবা শারমিন স্বাক্ষরিত (১৮ জানুয়ারি) এক অফিস আদেশে এই কমিটি গঠন করা হয়। গঠিত তিন সদস্যের তদন্ত কমিটি গাইবান্ধা ও রংপুর জেলায় আলাদাভাবে তদন্ত কাজ পরিচালনা করবেন। কমিটিকে উত্থাপিত অভিযোগগুলো সরেজমিনে তদন্ত করে আগামি ১৫ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আনোয়ারুল ইসলাম সরকার তদন্ত কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘গণমাধ্যমে প্রচারিত প্রতিবেদনসহ আরও বিভিন্ন ধরণের অভিযোগের পরিপ্রেক্ষিতে উত্থাপিত অভিযোগ খতিয়ে দেখতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। মাননীয় প্রতিমন্ত্রীর নির্দেশক্রমে গঠিত তদন্ত কমিটি রংপুর ও গাইবান্ধা জেলা সরেজমিন পরির্দশনপূর্বক ন্যাশনাল সার্ভিস কর্মসূচি সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী এবং কর্মী-প্রশিক্ষণার্থীদের বক্তব্য গ্রহণ করবে। সংশ্লিস্ট অনিয়ম-দুর্নীতির বিষয় চিহিতসহ জড়িত কর্মকর্তা ও কর্মচারীদের চিহ্নিত করে সুপারিশমালাসহ প্রতিবেদন দাখিল করবে কমিটি। এছাড়া প্রয়োজনে কোন কর্মকর্তাকেও কো-অপট করতে নির্দেশ দেওয়া হয়েছে তদন্ত কমিটিকে।

এর আগে, গত ১৬ জানুয়ারি ‘যমুনা টেলিভিশনের অনুসন্ধানমূলক ইনভেস্টিগেশন ৩৬০ ডিগ্রী’ প্রোগ্রামে গাইবান্ধা ও রংপুর জেলার ন্যাশনাল সার্ভিস কর্মসূচীর সীমাহিন অনিয়ম-দুর্নীতি ও জালিয়াতি এবং অর্থ লোপাটের সুনির্দিষ্ট তথ্য-চিত্রে প্রতিবেদন প্রচার করে। প্রতিবেদন প্রচারের পর ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়। এতে নড়েচড়ে বসেন স্থানীয় প্রশাসনসহ যুব উন্নয়ন অধিদফতরের কর্মকর্তারা।

এদিকে, গোবিন্দগঞ্জ উপজেলায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচীতে ইউএনও’কে বাইপাস করে ট্রেজারিতে বিল জমার ঘটনায় অভিযুক্ত উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা নাজমুল হাসানের (সাবেক) বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট অধিদফতরে লিখিত পত্র পাঠানোর কথা জানিয়েছেন গোবিন্দগঞ্জের ইউএনও রাম কৃষ্ণ বর্মন।

অপরদিকে, প্রতিবেদন প্রচারের পর গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ, পলাশবাড়ী ও সাঘাটা উপজেলার ন্যাশনাল সার্ভিস কর্মসূচিতে নানা অনিয়ম-দুর্নীতি ও জালিয়াতিসহ বিভিন্ন অপকর্মের তথ্য-প্রমাণও বেরিয়ে আসছে। এরেইমধ্যে অনুসন্ধান কার্যক্রমে দুর্নীতি-অপকর্মের বিস্তর তথ্য-উপাত্ত আর ভুক্তভোগীদের সুনির্দিষ্ট অভিযোগ এবং বেশকিছু প্রমাণও প্রতিবেদনের হাতে এসেছে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –