ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৩৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ছয় হাজার ৬৪৪ জন। এছাড়া নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন দুই হাজার ৫২৫ জন। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে চার লাখ ৬৪ হাজার ৯৩২ জন
  • মঙ্গলবার   ০১ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৭

  • || ১৫ রবিউস সানি ১৪৪২

সর্বশেষ:
‘রেল যোগাযোগ আরো সম্প্রসারিত করার উদ্যোগ নিয়েছে সরকার’ চাহিদা মেটাচ্ছে তিস্তার চরের ‘ছিটা পেঁয়াজ’ দেশ রক্ষার জন্য নদ-নদী রক্ষা করা অপরিহার্য- তথ্যমন্ত্রী ‘জীবনের ঝুঁকি নিয়ে প্রধানমন্ত্রী কাজ করে যাচ্ছেন’ শেখ হাসিনার সরকার উন্নয়ন বান্ধব- কাদের

রাজারহাটে আগাম আলু চাষে ব্যস্ত তিস্তার চরের কৃষকরা 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২০  

কুড়িগ্রামের রাজারহাটে ধান ঘরে তুলে সেই জমিতে আলু চাষ করে লাভবান হওয়ার আশায় এবারও আগাম আলু চাষের জন্য জমি প্রস্তুতের কাজে ব্যস্ত সময় পার করছেন তিস্তার চরের কৃষকরা।
উপজেলার বিদ্যানন্দ ইউনিয়নের চর গাবুর হেলান, পাড়া মৌলা, রতি, হায়বত খার চর, শিয়াল খাওয়ার চর, তৈয়বখার চর, রামহরি মন্দির, ঘড়িয়াল ডাঙ্গা ইউনিয়নের বুড়ির হাটের চর, খিতাব খাঁর চর, নাজিমখা ইউনিয়নের চর রতিদেব সহ কয়েক গ্রামে দেখা গেছে কৃষকরা আলু চাষে ব্যস্ত হয়ে পড়েছেন ।

বিদ্যানন্দ ইউনিয়নের গাবুর হেলান চরের রবিউল আলম বলেন, বাজারে যার আলু যত আগে উঠবে তার লাভ তত বেশী। এবার আবহাওয়া অনুকূলে বীজের দামও কম। প্রয়োজনীয় সারের সরবরাহ স্বাভাবিক। পাড়া গ্রামের আফজাল হোসেন জানান, এক একর জমিতে আলু চাষের প্রস্তুতি নিচ্ছি। প্রতি বিঘা জমিতে আলু চাষের খরচ হচ্ছে- ১৫ থেকে ২০ হাজার টাকা।

বিঘা আলু উৎপাদন হবে ৫০ থেকে ৬০ মন। বাজারে আগে আলু তুলতে পারলে প্রতি কেজি আলু বিক্রি হবে ৪০ থেকে ৫০ টাকা। এতে বিঘা প্রতি আলু বিক্রি করে খরচ বাদে লাভ পাওয়া যাবে। ২৫ থেকে ৩০ হাজার টাকা।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, উপজেলা কৃষি কর্মকর্তারা সার্বক্ষনিক কৃষকদের পরামর্শ দিয়ে সহযোগীতা করে যাচ্ছেন। এছাড়া, আওয়ামীলীগ সরকার প্রয়োজনমত প্রণোদনা দিয়ে কৃষকদের পাশে আছে। ফলে কৃষকরা ফসল উৎপাদনে উৎসাহিত হচ্ছে। 

রাজারহাট উপজেলা কৃষি কর্মকর্তা সম্পা আকতার জানান, এবার ২২শ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। অধিক লাভের আশায় কৃষকরা আগাম জাতের আলু আবাদে নেমে পড়েছে। আগামী জানুয়ারী মাসে এই আলু বাজারে পাওয়া যাবে বলে তিনি আশা করছেন।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –