• সোমবার   ১২ এপ্রিল ২০২১ ||

  • চৈত্র ২৯ ১৪২৭

  • || ২৯ শা'বান ১৪৪২

সর্বশেষ:
আপদকালীন স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে ৪৮৩ উপজেলায় ৩ লাখ টাকা করে অর্থ বরাদ্দ দিয়েছে সরকার জলবায়ু পরিবর্তন মোকাবিলায় চরাঞ্চলের স্কুলের সাথে ফ্রান্সের মতবিনিময় চলতি সপ্তাহেই ২০০ শয্যার আইসিইউ হাসপাতাল প্রস্তুত হবে লকডাউনে রফতানিমুখী শিল্প কারখানা খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণে রংপুরে মাঠে নেমেছে ভ্রাম্যমাণ আদালত

সুমিতার অঘটনের দিনে স্প্রিন্টে পুরনো গল্প

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ এপ্রিল ২০২১  

এসএ গেমসে রুপাজয়ী সুমিতার অনাকাঙ্ক্ষিত বিদায়ের দিনে তামান্না উড়িয়েছেন হার্ডলসের পতাকা। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে হার্ডলসে রাজত্ব ছিল সুমিতা রানীর। কিন্তু কাল মেয়েদের হার্ডলস শুরু হওয়ার পর বাংলাদেশ জেলের এই হার্ডলার পায়ে আঘাত পেয়ে লুটিয়ে পড়েন ট্র্যাকে। এগিয়ে যান নৌবাহিনীর তামান্না আক্তার। ১৪.৫০ সেকেন্ডে হার্ডলস পেরিয়ে তিনি সোনা জেতেন আর পা ভেঙে সুমিতা গেছেন হাসপাতালে। সেনাদলের স্মৃতি খাতুন (১৫ সে.) রুপা জেতেন আর একই দলের জেসমিন আক্তার (১৬ সে.) জিতেছেন ব্রোঞ্জ। হার্ডলসে নতুনের আগমনী ধ্বনি বাজলেও ১০০ মিটার স্প্রিন্ট আটকে আছে ইসমাইল-শিরিনে। পুরনো গল্পের নায়ক-নায়িকা বাংলাদেশ গেমস জিতেও শুনিয়েছেন সেই পুরনো কথা। ১১.৬০ সেকেন্ডে সোনা জিতে নৌবাহিনীর ২৭ বছর বয়সী শিরিন আক্তার টানা ১২ বার জাতীয় পর্যায়ে সোনা জেতার রেকর্ড বলে দাবি করলেও এটি সত্যি নয়। টানা ১৭ বার জেতার রেকর্ড আছে বিউটির। নৌবাহিনীর ইসমাইল হোসেন ১০.৫০ সেকেন্ডে দ্রুততম মানবের খেতাব ধরে রেখে বলছেন, ‘করোনার কারণে দুই বেলা ট্রেনিং করতে পারিনি বলেই টাইমিং খারাপ হয়েছে।’ গত জাতীয় অ্যাথলেটিকসে তাঁর টাইমিং ছিল ১০.২০ সেকেন্ড।

এদিকে ১১০ মিটার হার্ডলসে সোনা জিতে অবসরের ঘোষণা দিয়েছেন নৌবাহিনীর এম মাসুদ খান। ১৪.৮০ সেকেন্ডে সোনা জয়ী এই হার্ডলার আট বছর আগে অষ্টম বাংলাদেশ গেমসেও সেরা হয়েছিলেন। গতকাল মাসুদ বলেছেন, ‘আমার ইচ্ছা ছিল বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসে স্বর্ণপদক জিতে অবসর নেব।’

শ্যুটিংয়ে রায়েহানুল ইসলাম ও আতকিয়া হাসান দিশা সোনা জিতেছেন। গতকাল ২৫ মিটার র‌্যাপিড ফ্রি পিস্তল পুরুষ বিভাগে ৪৯১ স্কোর করে স্বর্ণপদক জেতেন আর্মি শ্যুটিং অ্যাসোসিয়েশনের রায়েহানুল ইসলাম। ৪৮০ স্কোর করে কুমিল্লা রাইফেল ক্লাবের সেলিম আজদ রুপা ও নারায়ণগঞ্জ রাইফেল ক্লাবের নুর হোসেন আরিফ ব্রোঞ্জ জেতেন ৪৬৮ স্কোর করে। ৫০ মিটার রাইফেলে মহিলা বিভাগে ১১২৩ স্কোর করে সোনা জেতেন আর্মি শ্যুটিং অ্যাসোসিয়েশনের আতকিয়া হাসান দিশা। নারায়ণগঞ্জ রাইফেল ক্লাবের সুরাইয়া আক্তার (১১১২) রুপা ও আর্মি শ্যুটিং অ্যাসোসিয়েশনের নাফিসা তাবাসসুম (১১০৯) ব্রোঞ্জ জেতেন।

কুস্তিতে দ্বিতীয় দিনে চারটি ইভেন্ট শেষ হয়েছে, আনসার জিতেছে তিনটি সোনা আর সেনাবাহিনীর একটি। ৫৩ কেজি ওজন শ্রেণিতে আনসারের মাশিনু মারমা সোনা এবং সেনাবাহিনীর ইয়াসমিন রুপা জিতেছেন। এই ইভেন্টের ব্রোঞ্জ জিতেছেন পুলিশের রহিমা ও খুলনার সুমি ইসলাম। ৫৭ কেজিতে আনসারের রেজিয়া স্বর্ণপদক জেতার পাশাপাশি পুলিশের হাবিবা ও রাজশাহীর তাসলিমা ব্রোঞ্জ জেতেন। ৫৯ কেজিতে সেনাবাহিনীর শারমিন আক্তার সোনা এবং আনসারের মরিয়ম আক্তার রুপা জেতেন। ইভেন্টের দুটি ব্রোঞ্জ জেতেন পুলিশের পুষ্পলতা রায় ও কুমিল্লার নিপা চাকমা। ৬২ কেজিতে বাংলাদেশ আনসারের শুকান্তি বিশ্বাস সোনা ও সেনাবাহিনীর আফসানা ইয়াসমিন রুপা জেতেন। ইভেন্টে দুটো ব্রোঞ্জ জেতেন পুলিশের রুপা বিশ্বাস ও যশোরের কমলা আক্তার।

বডিবিল্ডিংয়ে দ্বিতীয় দিনে সোনা জিতেছেন রফিকুল ইসলাম। পুরুষদের ১৭৩+ দৈহিক উচ্চতা শ্রেণিতে সোনা জেতেন রাজশাহী গোল্ডেন জিমের রফিকুল। আনসারের মাহাদী চৌধুরী রুপা ও চট্টগ্রামের মুন্না নাইট্রিক জিমের তারেক মহিউদ্দিন ব্রোঞ্জ জেতেন। পুরুষদের ৫৫ কেজি ওজন শ্রেণিতে সোনা জেতেন আনসারের মুন্না। সেনাদলের এস কে পান্না রুপা ও ঢাকা জিমের সজীব সামীর ব্রোঞ্জ জেতেন। ৬০ কোজি ওজন শ্রেণিতে সোনা জেতেন আনসারের নাজিম খান। রুপা জেতেন ঢাকা গ্যালাক্সি জিমের সোহান হোসেন এবং ব্রোঞ্জ হান্ড্রেড পার্সেন্ট মাসল জিমের গোলাম মোস্তফা রাব্বি।

গেমসের র‌্যাপিড দাবায় পুরুষ এককে আনসারের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান সোনা জেতেন। একই দলের আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান রুপা ও পুলিশের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব ব্রোঞ্জ জেতেন। মহিলা এককে স্বর্ণপদক জিতেছেন আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ। রুপা জেতেন নৌবাহিনীর মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম ও ব্রোঞ্জ জেতেন আনসারের আন্তর্জাতিক মাস্টার শারমিন সুলতানা শিরিন।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –