• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

আবারও হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২১  

দেশের বাজারে সরবরাহ কমের অজুহাতে দাম বাড়ায় ১ মাস ১২ দিন বন্ধের পর আবারও হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। আমদানির খবরে দেশের বিভিন্ন স্থান থেকে বন্দরে আসতে শুরু করেছেন পাইকাররা। আমদানি করা প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৯০ টাকায়। আমদানি বাড়লে দাম আরও কমে আসবে বলে আশা আমদানিকারকদের।

গতকাল শনিবার (২৫ সেপ্টেম্বর) বিকেলে ভারত থেকে ১৮ মেট্টিক টন কাঁচা মরিচ বোঝাই তিনটি ট্রাক বন্দরে প্রবেশের মধ্যদিয়ে এ কার্যক্রম শুরু হয়। এর আগে গত মাসের ১৪ ও ১৬ আগস্ট ভারত থেকে কাঁচা মরিচ আমদানির পর বাজারে পণ্যটির  দাম কমে যায়। ১০০ টাকা থেকে কমে ৩০-৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিল। সম্প্রতি আবারও দেশের বাজারে কাঁচা মরিচের সরবরাহের অজুহাতে দাম বেড়ে যাওয়ায় ভারত থেকে আমদানি শুরু করেছেন ব্যবসায়ীরা।

এদিকে দাম বাড়ায় বিপাকে পড়তে হয়েছে সাধারণ ক্রেতাদের। তবে আমদানির খবরে কিছুটা স্বস্তি ফিরেছে তাদের মধ্যে। রকিব নামে এক ক্রেতা ঢাকা পোস্টকে বলেন, গত কয়েক দিন থেকে বাজারে কাঁচা মরিচের দাম বেড়েছে। মরিচ কিনতে গিয়ে আমাদের সমস্যায় পড়তে হচ্ছে। যে মরিচ গত কয়েক দিন আগে ৩০ টাকা কেজি কিনছি সেটা এখন কিনতে হচ্ছে ৯০-১০০ টাকা কেজি দরে। তবে শুনলাম কাঁচা মরিচের নাকি আমদানি শুরু হয়েছে। তাহলে হয়ত দাম আবার কমে আসবে।

হিলি বাজারে কাঁচা মরিচের বিক্রেতা শাকিল বলেন, বাজারে দেশীয় মরিচের সংকট তৈরি হওয়ায় হঠাৎ করে  কয়েক দিন ধরে কাঁচা মরিচের দাম বেড়েছে। সরবরাহ না থাকায় ৩০ টাকার মরিচ আমাদের ১০০ টাকা দরে বিক্রি করতে হচ্ছে। সরবরাহ বাড়লে দাম আগের মতো হবে।

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন, গত মাসে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি করে আমাদের লোকসান গুনতে হয়েছে। এ কারণে আর আমদানি করিনি। তবে সম্প্রতি দেশের বাজারে আবারও কাঁচা মরিচের সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে। তাই ১ মাস ১২  দিন পর আবার কাঁচা মরিচ আমদানি শুরু করেছি। আশা করছি কিছু দিনের মধ্যে বাজারে কাঁচা মরিচের দাম কমে আসবে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –