• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

দুর্যোগ মোকাবিলায় সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২১  

প্রতিহিংসাপরায়ণ হয়ে দেশবিরোধী চক্র মানবসৃষ্ট দুর্যোগ তৈরি করতে চায় বলে মন্তব্য করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সরকার সফল। তবে মানবসৃষ্ট দুর্যোগ মোকাবিলায় দেশের মানুষকে ঐক্যবদ্ধ হতে হবে।

বুধবার দিনাজপুরের বিরলে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসের এক আলোচনায় তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, দুর্যোগ মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটা দৃষ্টান্ত স্থাপিত হয়েছে। ১৯৯৮ সালে বাংলাদেশে ভয়াবহ বন্যা হয়েছিল। ৯ মাস বাংলাদেশ পানিবন্দি ছিল। আমরা সে সময় দেখেছি, সব শ্রেণি-পেশার মানুষ, বিশেষ করে ছাত্র-যুবকরা স্বেচ্ছাশ্রম দিয়ে বন্যা কবলিত মানুষের পাশে দাঁড়িয়েছিল।

এ প্রসঙ্গে তিনি আরো বলেন, এমন অবস্থা ছিল, আমাদের যাওয়ার মতো জায়গা ছিল না। হেলিকপ্টারে করে ওপর থেকে আমাদের খাদ্য সামগ্রী বিতরণ করতে হয়েছে। মানুষকে রক্ষা করার জন্য সে সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের অসামান্য ভূমিকা ছিল।  

প্রধানমন্ত্রী সে সময় বলেছিলেন, প্রত্যেকটি উপজেলায় আমাদের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন থাকবে। বর্তমানে বাংলাদেশের প্রতিটি উপজেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন প্রতিষ্ঠা করা হয়েছে।

তিনি বলেন, আজকে আমরা যেকোনো দুর্যোগ মোকাবিলা করতে পারি। আমাদের দক্ষতা, একাগ্রতা ও নিষ্ঠার মাধ্যমে দুর্যোগ মোকাবিলার পারদর্শিতার প্রমাণ আমরা দিয়েছি। যেকোনো দুর্যোগ মোকাবিলার ক্ষেত্রে বাংলাদেশের ১৬ কোটি মানুষের মানসিকতা তৈরি হয়েছে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –