• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

রসিকে ৪ দিন ধরে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২১  

রংপুর সিটি করপোরেশন (রসিক) এলাকায় জাতীয় ভিটামিন ‌‘এ’ প্লাস ক্যাম্পেইনে এবার সোয়া লাখের বেশি শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এ জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

বুধবার (৮ ডিসেম্বর) দুপুরে নগর ভবনের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে রসিক মেয়রের পক্ষে এ তথ্য জানান প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিঞা।

করোনার নতুন ধরন ওমিক্রন ঝুঁকি রোধে ক্যাম্পেইনসহ সব সময় নিরাপদ ও ঝুঁকিমুক্ত থাকতে স্বাস্থ্যবিধি মেনে চলতে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আগামী শনিবার থেকে চার দিনব্যাপী (১১ থেকে ১৪ ডিসেম্বর) রংপুরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের দ্বিতীয় রাউন্ড চলবে। এ সময় ১ লাখ ২৭ হাজার ৫০০ শিশুকে ভিটামিন 'এ' প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

নগরীর ৩৩টি ওয়ার্ডের নির্ধারিত সব ইপিআই টিকাদান কেন্দ্রে বুধ, বৃহস্পতি ও শুক্রবার বাদ দিয়ে সপ্তাহের চার দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ কার্যক্রম চলবে।

প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, এবার ৬ মাস থেকে ১১ মাস বয়সী ১৯ হাজার ৫০০ জন শিশুকে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ৮ হাজার জন শিশুকে লাল রঙের ভিটামিন 'এ' প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। যদি কোনো শিশু গত চার মাসের মধ্যে ভিটামিন 'এ' প্লাস ক্যাপসুল খেয়ে থাকে, তবে সেই শিশুকে আর খাওয়ানোর প্রয়োজন নেই।

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুলে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই উল্লেখ করে তিনি বলেন, ভরা পেটে শিশুকে ভিটামিন 'এ' প্লাস ক্যাপসুল খাওয়াতে হবে। খালি পেটে খেলে বমির ভাব হতে পারে। এতে বিচলিত না হয়ে অভিভাবকরা শিশুকে কাছের স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যেতে পারেন। এ সময় তিনি অভিভাবকদের মুখে মাস্ক ব্যবহার করে শিশুকে নিকটস্থ ইপিআই কেন্দ্রে নিয়ে শারীরিক দূরত্ব বজায় রেখে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে রংপুর সিটি করপোরেশনের প্যানেল মেয়র শামছুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. কামরুজ্জামান তাজ, স্যানিটারি ইন্সপেক্টর আব্দুল কাইয়ুমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –