• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

বই মেলায় আসছে বেরোবি শিক্ষার্থী আল আমিনের ‘একমুঠো সুখ’

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২২  

বাঙালির প্রাণের উৎসব অমর একুশে গ্রন্থমেলা-২০২২ শুরু হতে আর মাত্র কয়েকদিন বাকি। এবারের বই মেলায় আসছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থী ও তরুণ কবি আল আমিন ইসলামের প্রথম কাব্যগ্রন্থ ‘একমুঠো সুখ’।

“একমুঠো সুখ” কাব্যগ্রন্থের কবিতাগুলো জীবন বাস্তবতার সবচেয়ে কাছাকাছি তিক্ত সত্যগুলো উপস্থাপন করেছে। চলমান পরিস্থিতি থেকে শুরু করে মানুষের নিকটতম আবহকে সাদরে আহ্বান করে চরণে চরণে শব্দের গাঁথুনিতে স্থান পেয়েছে অজস্র না বলা, অব্যক্ত আর্তনাদ। প্রেমের অমৃত নির্যাসের অনুসন্ধান করেছে ‘একমুঠো সুখ’ কাব্যগ্রন্থের কিছু কবিতা।

গ্রন্থ মেলায় আইডিয়া প্রকাশনের স্টলে পাওয়া যাবে তরুণ এই কবির ‘একমুঠো সুখ’ কাব্যগ্রন্থটি। এর পাশাপাশি বইটি রকমারি ডটকম ও আল আমিন ইসলামের ফেসবুক আইডিতে সরাসরি প্রি-অর্ডার করা যাবে। 

বইটির সম্পাদনা ও প্রচ্ছদ এঁকেছেন আইডিয়া প্রকাশনের স্বত্বাধিকারী কবি, লেখক ও প্রকাশক শাকিল মাসুদ। নান্দনিক প্রচ্ছদের জমাটবদ্ধ কবিতার বইটি পাঠক হৃদয়ে আলোড়ন তৈরি করবে বলে আশাবাদী প্রকাশক শাকিল মাসুদ।

তরুণ কবি আল আমিন জানান, নানন্দিকতার দিক দিয়ে কবিতা সবচেয়ে সুন্দর শিল্প মাধ্যম। প্রতিবাদের নীরব হাতিয়ার। তবে সমাজের চক্রব্যুহে সৎ মানুষ বেশি বেশি আক্রান্ত বা নিপীড়িত হলে কবিতা তার শান্ত খোলস উন্মোচন করে দীপ্ত ঝান্ডা উঁচিয়ে ধরেন। 

বইটি প্রসঙ্গে তিনি জানান, এটি আমার প্রথম কাব্যগ্রন্থ। ‘একমুঠো সুখ’ কাব্যগ্রন্থটি মানুষের মন, বাস্তবতা, মনস্তত্ব, রোমান্টিকতার বিষয়গুলোকে উপজীব্য করে রচিত হয়েছে। আশা করছি কাব্যগন্থটি পাঠক মহলে ব্যাপক সাড়া ফেলবে।

জীবনযুদ্ধে হার না মানা এক সৈনিক আল আমিন ইসলাম। অভাব-অনটনের কারণে নানা বাধা-বিপত্তিকে কাটিয়ে উঠতে হয়েছে তাকে। স্কুল কলেজের গণ্ডি পেড়িয়ে ভর্তি হন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে। আল আমিন পড়াশোনার পাশাপাশি লেখালেখি করেন। তার গ্রামের বাড়ি রংপুর জেলার বদরগঞ্জ উপজেলার দক্ষিণ শিবপুর গ্রামে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –