• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

পঞ্চগড়কে শতভাগ ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ জুলাই ২০২২  

দেশের প্রথম শতভাগ ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা হতে যাচ্ছে উত্তরের সীমান্ত জেলা পঞ্চগড়। আগামী বৃহস্পতিবার (২১ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপজেলা সদরের মাহানপাড়া আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সঙ্গে কথা বলবেন এবং পঞ্চগড় জেলাকে দেশের প্রথম ভূমিহীন ও গৃহহীন মুক্ত জেলা হিসেবে ঘোষণা করবেন। 

এর আগে প্রধানমন্ত্রী আশ্রয়ণ প্রকল্পের ৩য় পর্যায়ের ২য় ধাপের এক হাজার ৪১৩টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের কাছে জমিসহ একক গৃহ হস্তান্তর করবেন। এজন্য মাহানপাড়া আশ্রয়ণ প্রকল্প এলাকার বিশেষভাবে সাজানো হচ্ছে। ভিডিও কনফারেন্সের পঞ্চগড় প্রান্তের অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন এমপি প্রধান অতিথি থাকবেন।

মঙ্গলবার দুপুরে মাহানপাড়া আশ্রয়ণ প্রকল্পে সংবাদ সম্মেলনের মাধ্যমে পঞ্চগড়ের জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম এসব তথ্য জানান। 

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দীপংকর রায়, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. মাসুদুল হক, সহকারী কমিশনার (ভূমি) নারায়ণ চন্দ্র রায়, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান কাজী আল তারিকসহ প্রশাসনের কর্মকর্তা, বিভিন্ন সংবাদমাধ্যমকর্মীসহ আশ্রয়ণের সুবিধাভোগীরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম জানান, পঞ্চগড় জেলায় তিন ধাপে মোট চার হাজার ৮৫০ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার চিহ্নিত করে প্রতিটি পরিবারের জন্য একক গৃহ নির্মাণ করা হয়। এসব একক গৃহে আশ্রয় পাবেন ১৫ হাজার ১৫৯ আশ্রয়হীন মানুষ। এদের মধ্যে স্কুলগামী শিশুর সংখ্যা প্রায় দুই হাজার ৫০০ জন। প্রতিটি আশ্রয়ণের ১ থেকে ৩ কিলোমিটারের মধ্যে রয়েছে স্কুল, হাট-বাজার, স্বাস্থ্যকেন্দ্র, উন্নত যোগাযোগ ব্যবস্থাসহ বিভিন্ন আয়বর্ধক কাজের সুবিধা। 

আশ্রয়ণের একক গৃহের প্রতি পরিবারের জন্য দুই শতক করে জমিসহ রয়েছে দুইটি করে শোয়ার ঘর, রান্নাঘর, বিদ্যুৎ সুবিধা, সেনেটারি লেট্রিন, একটি প্রশস্ত বারান্দা ও সুপেয় পানির জন্য বসানো হয়েছে গভীর নলকূপ। জেলায় শতভাগ আশ্রয়ণের জন্য প্রায় ৭৪ একর খাস জমি উদ্ধার করা হয় যার বাজার মুল্য প্রায় ১৩৪ কোটি টাকা বলে জানান জেলা প্রশাসক।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –