• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

দেশের ৯৮ শতাংশ মানুষ সুপেয় পানির আওতায় এসেছে- এলজিআরডিমন্ত্রী

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২১  

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন সরকারের একটি অগ্রাধিকারমূলক খাত। সকলের জন্য নিরাপদ পানি সরবরাহ ও শতভাগ স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করার জন্য সরকার অঙ্গীকারবদ্ধ এবং এ লক্ষ্য পূরণে কাজ চলছে। এরই মধ্যে দেশের ৯৮ শতাংশ মানুষ সুপেয় পানির আওতায় এসেছে। 

রোববার রাজধানীর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরে আয়োজিত জাতীয় স্যানিটেশন মাসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এলজিআরডিমন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে প্রতি ছয় হাজার মানুষের জন্য শেখ হাসিনা কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হয়েছে। 

মন্ত্রী বলেন, যেকোনো প্রকল্প গ্রহণ করা হোক না কেন সচেতনতামূলক কার্যক্রম থাকা উচিত। করোনা, ডেঙ্গু, স্যানিটেশনসহ সামাজিক সকল সমস্যা সমাধানে মানুষকে সচেতন করার বিকল্প নেই। 

সচেতনতার ওপর গুরুত্বারোপ করে মো. তাজুল ইসলাম বলেন, সকল ধরনের কমিউনিটিকে অন্তর্ভুক্ত করতে হবে। সচেতনতা বৃদ্ধিতে জনপ্রতিনিধি, শিক্ষক-ছাত্রসহ সকল মানুষকে এগিয়ে আসতে হবে।

মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধবিধ্বস্ত দেশের দায়িত্ব নিয়ে অল্প সময়ের মধ্যেই অভূতপূর্ব উন্নয়ন করতে সক্ষম হয়েছিলেন। বঙ্গবন্ধুর শাসনামলে জিডিপির প্রবৃদ্ধি সাড়ে নয় শতাংশের বেশি ছিল, যা এখন পর্যন্ত আমরা স্পর্শ করতে পারিনি। দেশকে উন্নত-সমৃদ্ধ করতে হলে শেখ হাসিনার নেতৃত্বে দেশবাসীকে ঐক্যবদ্ধ হয়ে করলে আমরা অবশ্যই বঙ্গবন্ধুর স্বপ্ন ও এদেশের মানুষের আকাঙ্ক্ষা পূরণ করতে পারবো।

মো. তাজুল ইসলাম আরো বলেন, পেশাগতভাবে আমাদের ভিন্নতা থাকতে পারে কিন্তু দিন শেষে সবাই এদেশের মানুষ। দেশটাকে নিয়ে অনেক সময় অনেক ষড়যন্ত্র-চক্রান্ত হয়েছে এবং এখনো হচ্ছে। তাই আমাদের ঐক্যবদ্ধ হয়ে সকল অপশক্তির ষড়যন্ত্র মোকাবিলা করতে হবে।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এবং বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি মিজ ভিরা মেনডোনকাবিশেষ অতিথি ছিলেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিপিএইচইর প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান, এলজিইডির প্রধান প্রকৌশলী মো. আব্দুর রশীদ খান, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান এবং স্থানীয় সরকার বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দসহ সরকারি-বেসরকারি ও উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –