• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

নদীর নামেই হচ্ছে দুই বিভাগ, প্রধানমন্ত্রীর নির্দেশনা

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২১  

বিভিন্ন মহলের বিরোধিতা সত্ত্বেও ‘পদ্মা’ ও ‘মেঘনা’ নামেই হচ্ছে দেশে নতুন দুটি বিভাগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ব্যাপারে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন।

বৈঠকে শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম জানান, প্রধানমন্ত্রী বিভাগের নামকরণের ক্ষেত্রে বৃহত্তর কুমিল্লাকে মেঘনা বিভাগ এবং বৃহত্তর ফরিদপুরকে পদ্মা বিভাগ করার নির্দেশনা দিয়েছেন।

শামসুল আলম বলেন, ‘বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, আমি আগেও বলেছি, কুমিল্লা ও ফরিদপুরকে নতুন বিভাগ করতে চাই। এবং এই দুই বিভাগের দুই বড় নদীর নামে করতে চাই। একটি হবে মেঘনা, আরেকটি হবে পদ্মা।’

তবে এই দুই বিভাগের আনুষ্ঠানিক ঘোষণা কবে আসতে পারে, সে বিষয়ে বৈঠকে কোনো আলোচনা হয়নি বলে জানান প্রতিমন্ত্রী।

বৃহত্তর কুমিল্লা ও বৃহত্তর ফরিদপুর অঞ্চল নিয়ে নতুন বিভাগ করার বিষয়টি আলোচনায় রয়েছে বেশ কয়েক বছর ধরেই। কিন্তু নতুন বিভাগের নাম কী হবে, তা নিয়ে পাল্টাপাল্টি দাবি রয়েছে কুমিল্লা ও নোয়াখালী জেলার রাজনৈতিক নেতাদের।

গত ২১ অক্টোবর কুমিল্লা মহানগর আওয়ামী লীগের অফিস ভবনের উদ্বোধনী আয়োজনে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী বলেছিলেন, ‘স্বাধীনতা যুদ্ধের ‘তোমার আমার ঠিকানা, পদ্মা-মেঘনা-যমুনা’ স্লোগানের আদলে নদীর নামে হবে এ বিভাগ দুটির নাম। ফরিদপুর বিভাগের নাম হবে ‘পদ্মা’আর‘মেঘনা’হবে কুমিল্লা বিভাগের নাম।

কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহার সেদিন কুমিল্লা বিভাগের নাম কুমিল্লাই রাখতে বারবার অনুরোধ করলেও তা গ্রাহ্য করেননি প্রধানমন্ত্রী।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলানগর এনইসি সভাকক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে চলতি অর্থবছরের সপ্তম একনেক সভা অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সভায় যুক্ত হন। সভায় সাত হাজার ৪৪৭ কোটি সাত লাখ টাকা ব্যয়ে মোট ১০টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে সরকারি অর্থায়ন তিন হাজার ৬৮২ কোটি ২৮ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন ১৫৩ কোটি ৮১ লাখ এবং বিদেশি ঋণ হিসেবে প্রকল্প সাহায্য পাওয়া যাবে তিন হাজার ৬১০ কোটি ৯৮ লাখ টাকা। অনুমোদিত ১০ প্রকল্পের মধ্যে পাঁচটি নতুন প্রকল্প রয়েছে এবং বাকি পাঁচটি সংশোধিত প্রকল্প।

ব্রিফিংকালে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, গত এক যুগে বাংলাদেশ অভূতপূর্ব উন্নয়ন অর্জন করায় একনেকে প্রধানমন্ত্রী ও দেশবাসীকে অভিনন্দন জানানো হয়েছে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমণের পরিপ্রেক্ষিতে পরিকল্পনামন্ত্রী দেশবাসীকে স্বাস্থ্য সুরক্ষা নির্দেশিকা অনুসরণ বিশেষ করে মাস্ক পরিধানের আহ্বান জানান।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –