ব্রেকিং:
রংপুরের নবীগঞ্জ এলাকায় বাসচাপায় অটোরিকশার চারযাত্রী নিহত হয়েছেন। রোববার সন্ধ্যায় এ দুর্ঘটনা ঘটে।
  • শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৫ ১৪২৮

  • || ২৪ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
বিএনপির লবিস্ট নিয়োগের অর্থের হিসাব নেওয়া হবে: প্রধানমন্ত্রী জাতীয় সংসদের ১৬তম এবং বছরের প্রথম অধিবেশন সমাপ্ত দলীয় সরকারের অধীনে নির্বাচনই একমাত্র সমাধান: সিইসি নূরুল হুদা বিএনপির নেতাদের মুখে মানবাধিকারের কথা মানায় না: হুইপ স্বপন সমুদ্রগামী জাহাজ ব্যবসায় বিনিয়োগ বাড়াচ্ছেন বাংলাদেশি উদ্যোক্তারা

মানব উন্নয়নে বাংলাদেশ ব্যাপক উন্নতি করেছে: অর্থমন্ত্রী 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২২  

বিগত বছরগুলোতে আর্থ-সামাজিক ও মানব উন্নয়নে বাংলাদেশ ব্যাপক উন্নতি করেছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

গতকাল বৃহস্পতিবার ভার্চুয়াল প্লাটফর্মে জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন (এনএইচডিআর)-২০২১ এর প্রকাশনা অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ইআরডি ‘বাংলাদেশের জনগণই সকল উন্নয়নের কেন্দ্রবিন্দু’ প্রতিপাদ্যকে সামনে রেখে এনএইচডিআর-২০২১ প্রকাশ করে। সাতটি অধ্যায়ে রচিত এই প্রতিবেদনে বাংলাদেশের মানব উন্নয়ন সংশ্লিষ্ট সার্বিক চিত্র, তথ্য ও কৌশল তুলে ধরা হয়েছে। গত ৯ ডিসেম্বর প্রতিবেদনটি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশকে আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে চিহ্নিত করা হচ্ছে। আর এই উন্নয়ন সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের গুণে। বিগত বছরগুলোতে শুধু অর্থনৈতিক নয়; আর্থ-সামাজিক এবং মানব উন্নয়নে বাংলাদেশ ব্যাপক উন্নতি সাধন করেছে।

অনুষ্ঠানের শুরুতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন প্রকাশের সঙ্গে জড়িত উপদেষ্টা কমিটির সদস্য, লেখক, রিভিউয়ার প্যানেল, সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো এবং উন্নয়ন সহযোগী সংস্থা ইউএনডিপিকে ধন্যবাদ জ্ঞাপন করেন।  

ফাতিমা ইয়াসমিন বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতার জন্মশতবার্ষিকীতে স্বল্পোন্নত দেশ হতে উত্তরণ আমাদের দীর্ঘদিনের ধারাবাহিক অর্জনের প্রতিফলন। এই প্রতিবেদন সেই উত্তরণের একটি স্মারক।

অনুষ্ঠানে উপস্থিত জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদনের মুখ্য সমন্বয়কারী ও উপদেষ্টা ড. সেলিম জাহান এনএইচডিআর-এর ওপর একটি সারসংক্ষেপ উপস্থাপন করেন। তিনি তার বক্তব্যে বাংলাদেশের মানব উন্নয়নের নানা অগ্রগতি ও উন্নয়ন তুলে ধরেন।

এনএইচডিআর-এর উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সিপিডির ফেলো ড. মুস্তাফিজুর রহমান এই প্রতিবেদনের ওপর আলোচনায় অংশ নেন। এছাড়াও প্রতিবেদনটি বাংলাদেশের উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ দলিল হিসেবে উল্লেখ করেন।

ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন এবং স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের সন্ধিক্ষণে জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন প্রকাশ বাংলাদেশের জন্য একটি সময়োপযোগী উদ্যোগ।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –