• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

হজে যেতে এজেন্সি স্থানান্তরের শেষ সময় ১৫ মে

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ মে ২০২২  

চলতি মৌসুমে হজে যাওয়ার লক্ষ্যে লিড এজেন্সি নির্ধারণপূর্বক ২০২০ সালের নিবন্ধিত হজযাত্রীদের এজেন্সি স্থানান্তর সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ১৫ মে’র মধ্যে লিড এজেন্সি নির্ধারণপূর্বক নিবন্ধিত হজযাত্রীদের এক এজেন্সি থেকে অন্য এজেন্সিতে স্থানান্তর সম্পন্ন করতে হবে।

২০২২ সালে হজ কার্যক্রম পরিচালনার জন্য বৈধ এজেন্সির তালিকায় প্রকাশিত যেসব এজেন্সির প্রাক-নিবন্ধিত ব্যক্তির সংখ্যা ৯৭ বা তদুর্ধ্ব সেসব এজেন্সিকে ২০২২ সালে হজের নিবন্ধন স্থানান্তর কার্যক্রম সম্পন্নের জন্য ধর্ম বিষয়ক মন্ত্রণালয় নির্দেশনা প্রদান করে বিজ্ঞপ্তি জারি করেছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, নিবন্ধন স্থানান্তর কার্যক্রমের জন্য উপযুক্ত তালিকায় প্রকাশিত বৈধ যেসব হজ এজেন্সির নিবন্ধিত ব্যক্তির সংখ্যা ৯৭ জনের কম, সেসব হজ এজেন্সি পরস্পর সমঝোতা করে সমন্বয় করবে। এক্ষেত্রে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১ এবং এর অধীনে প্রণীত হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিধিমালা, ২০২২ (খসড়া) এর ২৫ বিধি অনুযায়ী লিড এজেন্সি (তপশিল-৬ এর ফরম ১১ মোতাবেক) নির্ণয় করতে হবে। সমন্বয়কারী এজেন্সিগুলোর নিবন্ধিত ব্যক্তিগণকে লিড এজেন্সিতে স্থানান্তর করে নির্ধারিত কোটা পূরণপূর্বক নির্ধারিত কোটার সংশ্লিষ্ট কার্যক্রম সম্পন্ন করতে হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী ১৫ মে’র মধ্যে লিড এজেন্সি নির্ধারণপূর্বক ২০২০ সালের নিবন্ধিত হজযাত্রীদের এক এজেন্সি থেকে অন্য এজেন্সিতে স্থানান্তর সম্পন্ন করতে হবে। সমন্বয় কার্য শেষে সৌদি আরবের ই-হজ সিস্টেমে ইউজার তৈরির জন্য সৌদি আরবে হজ এজেন্সির তালিকা এবং হজ এজেন্সিভিত্তিক হজযাত্রীর সংখ্যা (গাইড ও মোনাজ্জেমসহ) পাঠানো হবে। সেই প্রেক্ষিতে কোনো সময় বৃদ্ধি করা হবে না।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, সৌদি আরবে এজেন্সিভিত্তিক হজযাত্রীর তথ্য পাঠানোর পর সবধরনের প্রতিস্থাপনের কাজ শুরু হবে। যেসব হজ এজেন্সি বিভিন্ন অভিযোগে শাস্তিপ্রাপ্ত, লাইসেন্স স্থগিত বা লাইসেন্স সচল না থাকায়, যাদের ই-হজ সিস্টেমে এজেন্সির ইউজার আইডি এবং পাসওয়ার্ড বন্ধ রয়েছে, সেসব হজ এজেন্সির অধীন বিদ্যমান নিবন্ধিত হজযাত্রীদের ২০২২ সালে হজ কার্যক্রমে অংশগ্রহণের লক্ষ্যে তাদের ইউজার আইডি অ্যান্ড এএমপি, পাসওয়ার্ড (অ্যাক্টিভ) সচল করা রয়েছে, তারা সৌদি আরবে হজযাত্রী পাঠাতে উপযুক্ত।

এমন হজ এজেন্সির কাছে ১৫ মে’র মধ্যে শুধু হজযাত্রী স্থানান্তর কার্যক্রম সম্পন্ন করতে পারবে। এরপর তাদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড আগের মতো বন্ধ থাকবে। তাদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে কোনো নিবন্ধন, হজযাত্রী স্থানান্তরপূর্বক গ্রহণ ইত্যাদি কার্যাদি সম্পন্ন করতে পারবে না।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –