• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

ভারতের আট কোম্পানি বাংলাদেশে গম রফতানি করতে আগ্রহী: খাদ্যমন্ত্রী

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ মে ২০২২  

ভারতের আটটি কোম্পানি বাংলাদেশে গম রফতানি করতে আগ্রহী বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, ভারত গম রফতানিতে নিষেধাজ্ঞা জারি করলেও প্রতিবেশী দেশের ক্ষেত্রে এ বিধিনিষেধ নয়- এ খবরে কোম্পানিগুলো বাংলাদেশে গম রফতানি করতে আগ্রহ প্রকাশ করে।

মঙ্গলবার বিকেলে গণমাধ্যমকে খাদ্যমন্ত্রী এসব তথ্য জানান।

খাদ্যমন্ত্রী বলেন, আমরা ভারত থেকে কখনো গম নিইনি। শুধু যুদ্ধের কারণে ছয়টা টেন্ডার করা হয়েছে, প্রতি টেন্ডারে ৫০ হাজার টন করে এবং ৩ লাখ টন গম এলসি খোলা হয়েছে। এর মধ্যে দেড় লাখ টন গম বাংলাদেশে পৌঁছেছে। আর বাকি দেড় লাখ টন আসার অপেক্ষায় রয়েছে।

গত ১৩ মে ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের বৈদেশিক শাখার এক প্রজ্ঞাপনে বলা হয়- ভারত, প্রতিবেশী ও সংকটে থাকা দেশগুলোর খাদ্য নিরাপত্তার জন্য গম রফতানি বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে এরই মধ্যে যারা আমদানির জন্য অবাতিলযোগ্য ঋণপত্র (আইএলওসি) খুলেছে, তাদের পণ্য পেতে বাধা নেই। তাছাড়া ভিন দেশের সরকারের অনুরোধে ভারত সরকার সায় দিলেও গম রফতানি করা যাবে।

খাদ্যমন্ত্রী বলেন, ভারতের সাত থেকে আটটি কোম্পানি যখন দেখলো যে প্রতিবেশী রাষ্ট্রে গম রফতানিতে কোনো অসুবিধা নেই তখন তারা আগ্রহ দেখিয়েছে। 

এসব কোম্পানি বাংলাদেশকে অফার লেটার দিয়েছে জানিয়ে তিনি বলেন, এগুলো বাংলাদেশ সরকারের পক্ষে ইন্ডিয়া দূতাবাসে পাঠিয়ে দেওয়া হয়েছে। অফার দেওয়া কোম্পানিগুলো গম রফতানি করার যোগ্য কিনা তা যাচাই-বাছাই ও দাম নির্ধারণের পর যদি সবকিছু ঠিকঠাক থাকে তবে গম আনব।

সোমবার রাশিয়া থেকেও গম দেওয়ার প্রস্তাব এসেছে বলে জানান খাদ্যমন্ত্রী সাধন।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –