• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

পদ্মাসেতুতে রেললাইন স্থাপনের সময় স্বাভাবিক থাকবে যান চলাচল

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ জুলাই ২০২২  

পদ্মাসেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের বলেছেন, আগামী ২ সপ্তাহের মধ্যে পদ্মাসেতুতে রেললাইন বসানোর কাজ শুরু হবে। রেললাইন স্থাপনের সময় সেতুতে যান চলাচল স্বাভাবিক থাকবে।

রোববার পদ্মাসেতুতে রেললাইন স্থাপন কাজের কারিগরি দিক যাচাই-বাছাই শেষে এ তথ্য জানান তিনি।

দেওয়ান আব্দুল কাদের বলেন, দায়িত্বরত ঠিকাদারি প্রতিষ্ঠানের বিশেষজ্ঞ দলের সদস্যরা যানবাহন চলাচলের সময় সেতুর কম্পন পরিমাপ করেছেন। এখানে কম্পনের মাত্রা শূন্য দশমিক ১৩, যা ঝুঁকিপূর্ণ মাত্রার অনেক নিচে। কম্পনের এ মাত্রা সেতুতে রেলের কংক্রিট ঢালাইয়ে বাধা হবে না।

তিনি বলেন, প্রয়োজনে আরো পরীক্ষা নিরীক্ষা করা হবে। এতে হয়ত সেতুতে যানবাহনের গতি কিছুটা কমানো হতে পারে। আশা করি রেলের কংক্রিট ঢালাইয়ে সময় সেতুর উপরিভাগে সব ধরনের যানবাহন চলাচল স্বাভাবিক থাকবে। সব ধরনের পরীক্ষা নিরীক্ষা শেষে রেলওয়েকে কাজ করার জন্য আজ সেতুর লোয়ার ডেক হস্তান্তর করা হয়েছে।

পদ্মাসেতু প্রকল্পের এ নির্বাহী প্রকৌশলী বলেন, চলতি মাসের শেষদিকে সেতুর লোয়ার ডেকে (নিচতলায়) রেল স্লিপার ঢালাইয়ের কাজ শুরু হবে। সেতু কর্তৃপক্ষ বাংলাদেশ রেলওয়েকে কাজ করার অনুমতিপত্র দিয়েছে। আগামী বছরের জুনে কমলাপুর থেকে ভাঙ্গা পর্যন্ত পদ্মাসেতুর উপর দিয়ে ট্রেন চলাচল করার লক্ষ্যে প্রকল্পের কাজ এগিয়ে চলেছে।

তিনি আরো বলেন, রেললাইন বসানোর জন্য প্রাথমিক পরীক্ষায় তেমন কোনো জটিলতা ধরা পড়েনি। অত্যাধুনিক যন্ত্রপাতি দিয়ে আগামী ১ সপ্তাহ সেতুর যাবতীয় কারিগরি দিক পরীক্ষা করা হবে। সেতুর নিচতলায় এক্সপানশন জয়েন্ট, ওয়াক ওয়েসহ কিছু কাজ বাকি আছে। তবে এগুলো রেলের কাজে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে না।

এ সময় মাওয়া-ভাঙ্গা রেললাইন প্রকল্পের ব্যবস্থাপক সাঈদ আহমেদসহ সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –