• শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৫ ১৪২৯

  • || ০৪ রবিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
ধর্ম নিরপেক্ষতা সমুন্নত রাখতে শেখ হাসিনাই `একমাত্র ভরসা’- ইন্ডিয়া টুডে আপাতত অফিস সময়ে কোনো পরিবর্তন আনা হচ্ছে না সুশাসন প্রতিষ্ঠায় প্রয়োজন শুদ্ধাচারের প্রয়োগ: মন্ত্রিপরিষদ সচিব শিশুরাই উন্নত বাংলাদেশ গড়ার মূল কারিগর: প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন দলগতভাবে বিএনপিকে প্রতিহত করা হবে: জাহাঙ্গীর কবির নানক

`প্রধানমন্ত্রীর অঙ্গীকার নারীর ক্ষমতায়নে নব দিগন্ত সূচনা করবে`   

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২  

`প্রধানমন্ত্রীর অঙ্গীকার নারীর ক্ষমতায়নে নব দিগন্ত সূচনা করবে'          
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন,  জাতিসংঘে প্ল্যাটফর্ম অব উইমেন লিডারস সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বব্যাপী নারীর ক্ষমতায়নের লক্ষ্যে ৩ দফা প্রস্তাব করেছেন। তিনি ২০৩০ সালের মধ্যে প্রতিটি সেক্টরে নারীর অংশগ্রহণ ৫০ শতাংশ নিশ্চিত করার অঙ্গীকার করেছেন। এ অঙ্গীকার বিশ্বব্যাপী নারীর ক্ষমতায়নে নব দিগন্ত সূচনা করবে।

বৃহস্পতিবার ঢাকায় জাতীয় মহিলা সংস্থায় বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা অডিটোরিয়ামে নিবন্ধিত স্বেচ্ছাসেবী মহিলা সমিতিগুলোর মধ্যে অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, সরকার নারীর কর্মসংস্থান সৃষ্টি ও আর্থিক উন্নয়নে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে। একই সঙ্গে নারীর নিরাপত্তা, সুরক্ষা ও আইনি সহায়তা প্রদানে বিভিন্ন পদক্ষেপ চলমান রয়েছে।

নারীর প্রতি নির্যাতন-সহিংসতা প্রতিরোধ, যৌতুক ও বাল্য বিয়ে প্রতিরোধে স্বেচ্ছাসেবী মহিলা সমিতির সদস্যদের আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি। 

বিশেষ অতিথির বক্তব্যে মো. হাসানুজ্জামান কল্লোল বলেন, স্বেচ্ছাসেবি মহিলা সমিতির এ অনুদান দেশের সুবিধা বঞ্চিত নারীদের সক্ষমতাকে কাজে লাগিয়ে তাদের আয়বর্ধকমূলক কাজে সম্পৃক্ত করে নারীর ক্ষমতায়ন ও দেশকে এগিয়ে নিতে সাহায্য করবে।

মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক ফরিদা পারভীন আক্তারের সভাপতিত্বে অনুদান বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো ছিলেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান চেমন আরা তৈয়ব।  

উল্লেখ্য, মহিলা বিষয়ক অধিদফতরে নিবন্ধিত স্বেচ্ছাসেবী মহিলা সমিতি রয়েছে ২ হাজার ৩৫৭টি। এ বছর তিনটি ক্যাটাগরিতে ৩ হাজার ৭০৮টি সমিতির মাঝে ১১ কোটি ৩০ লাখ ৩০ হাজার অনুদান হিসেবে প্রদান করা হয়।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –