• সোমবার   ০৫ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২০ ১৪২৯

  • || ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
প্রতিবন্ধীদের উন্নয়নে সকলকে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী নভেম্বরে ১৩৪ কোটি টাকার চোরাচালান পণ্য উদ্ধার বিজিবির নিরাপদ সামুদ্রিক শিল্প উদ্যোগে আইএমও-এর সহযোগিতা চায় বাংলাদেশ তৈরি পোশাকের ওপর ভর করে নতুন রেকর্ড গড়েছে বাংলাদেশ রংপুরে সম্মিলিত সাংস্কৃতিক জোটের বিভাগীয় প্রতিনিধি সভা অনুষ্ঠিত

শতাধিক উপজেলা-পৌরসভা-ইউপিতে ভোটগ্রহণ শুরু

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ নভেম্বর ২০২২  

দেশের সাতটি উপজেলা, পাঁচটি পৌরসভাসহ স্থানীয় সরকারের শতাধিক নির্বাচনের ভোটগ্রহণ চলছে। বুধবার সকাল ৮টা থেকে ইভিএম ব্যবহারের মাধ্যমে ভোটগ্রহণ শুরু হয়েছে। এটি চলবে বিকাল চারটা পর্যন্ত।  

কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, পৌরসভা, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের (ইউপি) সাধারণ ও উপনির্বাচনগুলোতেও ইভিএম ব্যবহার করা হবে।

যে চার পৌরসভায় সাধারণ নির্বাচন বা মেয়রসহ সব পদে নির্বাচন হবে সেগুলো হচ্ছে, চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার ফটিকছড়ি, জামালপুরের হাজরাবাড়ী উপজেলার হাজরাবাড়ী, দিনাজপুরের পার্বতীপুর উপজেলার পার্বতীপুর ও সিলেটের বিশ্বনাথ উপজেলার বিশ্বনাথ পৌরসভা। রাজশাহীর দুর্গাপুর পৌরসভায় মেয়র পদে উপনির্বাচন হবে।

এছাড়া সাতটি উপজেলার মধ্যে তিন উপজেলায় সাধারণ নির্বাচন হবে। এগুলো হচ্ছে চট্টগ্রামের কর্ণফুলী, সুনামগঞ্জের জগন্নাথপুর ও সিলেটের ওসমানীনগর। এ ছাড়া নেত্রকোনা সদর উপজেলা, কুড়িগ্রামের রৌমারী ও চিলমারী এবং কুষ্টিয়ার খোকসা উপজেলায় চেয়ারম্যানের শূন্যপদে উপনির্বাচন হবে।

ইউনিয়ন পরিষদগুলোর মধ্যে ২০টিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে একটিতে হবে চেয়ারম্যান পদে মৃত্যুজনিত কারণে স্থগিত নির্বাচন। ১১টিতে হবে চেয়ারম্যানের শূন্যপদে উপনির্বাচন। এ ছাড়া ৫৮টি ইউনিয়ন পরিষদে সাধারণ এবং নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ডের সদস্যদের শূন্যপদে নির্বাচন হবে। এসব নির্বাচন নিয়ন্ত্রণের জন্য ইসি উচ্চ পর্যায়ের মনিটরিং সেল গঠন করেছে। এই সেল ভোটের দিন পরিস্থিতি পর্যবেক্ষণ করে ইসিকে অবহিত করবে। ইসি নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, সেল গঠনের চিঠি এরই মধ্যে সংশ্লিষ্ট সবাইকে পাঠানো হয়েছে।

যেসব ইউপিতে ভোট- জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার বড়তারা ও তুলসীগঙ্গা; কুষ্টিয়া সদরের জিয়ারথী ও কাঞ্চনপুর, মিরপুরের চিথলিয়া ও ধুবইল; জামালপুর উপজেলার মেলান্দহের আদ্রা ও ফুলকোচা; ঢাকার দোহার উপজেলার রাইপাড়া, মাহমুদপুর ও সুতারপাড়া; নড়াইলের কালিয়া উপজেলার পেড়লী ও পাঁচগ্রাম; সিলেটের গোয়াইনঘাট উপজেলার পশ্চিম জাফলং, গোয়াইনঘাট, পূর্ব জাফলং ও মধ্য জাফলং; ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার খাড়েরা, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার দুর্লভপুর এবং কুমিল্লার চান্দিনা উপজেলার মহিচাইল।

চেয়ারম্যান পদে উপনির্বাচন হবে লালমনিরহাট সদরের বড়বাড়ী, বগুড়ার শাজাহানপুরের আশেকপুর, যশোর সদরের আরবপুর, বাগেরহাট সদরের রাখালগাছি, মোল্লাহাটের উদয়পুর, খুলনার দিঘলিয়া উপজেলার বারাকপুর, পটুয়াখালীর মির্জাগঞ্জের আমড়াগাছিয়া, টাঙ্গাইলের গোপালপুরের নগদা শিমলা, নেত্রকোনার মদনের নায়েকপুর, মানিকগঞ্জের হরিরামপুরের সুতালড়ী ও মুন্সীগঞ্জের গজারিয়ার হোসেন্দী ইউপিতে। 

এদিকে একই দিন ৩৬টি জেলার ৫২টি উপজেলার ৫৮টি ইউনিয়ন পরিষদের মোট ৬০ সদস্য পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এসব নির্বাচন উপলক্ষে ৭২ ঘণ্টার জন্য মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইসি।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –