• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৮ রজব ১৪৪৪

সর্বশেষ:
ওয়াদা করুন, নৌকায় ভোট দেবেন: প্রধানমন্ত্রী কুড়িগ্রামে জুয়া খেলার সরঞ্জামসহ সাত জুয়াড়ি গ্রেফতার এসএসসি-সমমানের পরীক্ষা শুরু ৩০ এপ্রিল হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে পরীক্ষার ফি নির্ধারণ করবে সরকার নীলফামারী জেলা আইনজীবী সমিতির সভাপতি মমতাজুল, সম্পাদক অক্ষয়

তৈরি পোশাকে ফের দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২২  

রপ্তানিতে নতুন ইতিহাস গড়ল বাংলাদেশ। নভেম্বরে অতিক্রম করেছে ৫ বিলিয়ন ডলার আয়ের মাইলফলক। এই অঙ্ক গত বছরের একই সময়ের তুলনায় ২৬ শতাংশ বেশি। আর পোশাক রপ্তানিতে ভিয়েতনামকে পেছনে ফেলে আবারও পুনরুদ্ধার হয়েছে দ্বিতীয় শীর্ষ স্থান।

বৃহস্পতিবার বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) প্রতিবেদন অনুসারে, ভিয়েতনামকে ছাড়িয়ে ২০২১ সালে পোশাক রপ্তানিতে আগের এ অবস্থান ফিরে পেয়েছে বাংলাদেশ।

প্রতিবেদন অনুযায়ী, বিশ্ববাজারে পোশাক রপ্তানিতে বাংলাদেশের অংশ ২০২০ সালের ৬ দশমিক ৩০ শতাংশ থেকে বেড়ে ২০২১ সালে হয়েছে ৬ দশমিক ৪০। অন্যদিকে ভিয়েতনামের অংশ ৬ দশমিক ৪০ থেকে কমে ২০২১ সালে হয়েছে ৫ দশমিক ৮০ শতাংশ।

বৈশ্বিক ও অভ্যন্তরীণ, দুই দিক থেকেই বড় চাপে পড়েছিল রপ্তানি খাত। বৈশ্বিক মন্দায় কমছিল পোশাক খাতের ক্রয়াদেশ। উৎপাদন ব্যাহত হয়েছে গ্যাস-বিদ্যুতের সংকটে। তবে সব শঙ্কা পেছনে ফেলে সদ্য সমাপ্ত নভেম্বরে রেকর্ড আয় হয়েছে রপ্তানিতে।

রপ্তানি বাণিজ্যে নভেম্বর মাসে ৫ বিলিয়ন ডলার আয়ের মাইলফলক অতিক্রম করেছে বাংলাদেশ। এই অঙ্ক গত বছরের একই সময়ের চেয়ে ২৬ শতাংশ বেশি।

টাকার অঙ্কে এই অর্থের পরিমাণ প্রায় ৫১ হাজার কোটি টাকা। বাংলাদেশের ইতিহাসে এর আগে কোনো মাসেই পণ্য রপ্তানি থেকে এত বেশি বিদেশি মুদ্রা দেশে আসেনি। এমনকি ৫ বিলিয়ন ডলারও ছাড়ায়নি।

অর্থনীতিবিদ নাজনীন আহমেদ বলেছেন, এ ধারা অব্যাহত থাকলে অর্থনীতিতে যে চাপ তৈরি হয়েছে তা সামলে ওঠা সহজ হবে। সেজন্য চাই সরকারি-বেসরকারি উদ্যোগে জোর প্রচেষ্টা।

নভেম্বরের উল্লম্ফনের কারণে চলতি অর্থবছরের সামগ্রিক পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধি বেড়েছে। অক্টোবরে প্রবৃদ্ধি ছিল ৭ শতাংশ । নভেম্বর শেষে তা বেড়ে দাঁড়িয়েছে ১০ দশমিক ৮৯ শতাংশে।

সরকারের লক্ষ্যমাত্রার চেয়ে নভেম্বর মাসে রপ্তানি আয় বেড়েছে ১৭ দশমিক শূন্য সাত শতাংশ। রপ্তানি বাণিজ্যে এই রেকর্ডের পেছনে বড় ভূমিকা রেখেছে তৈরি পোশাক খাত।

গত মাসে ৪৩৮ কোটি ডলারের বা ৪৩ হাজার ৮০০ কোটি টাকার তৈরি পোশাক রপ্তানি করা হয়েছে, যা আগের বছরের একই সময়ের চেয়ে ৩১ দশমিক ৩৮ শতাংশ বেশি।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –