• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

স্কুলে কোডিং-ডিজাইন ও অ্যানিমেশন শেখানো হবে: শিক্ষামন্ত্রী

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২২  

স্কুলে কোডিং-ডিজাইন ও অ্যানিমেশন শেখানো হবে: শিক্ষামন্ত্রী            
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দ্রুত পরিবর্তনশীল বিশ্বে বিজ্ঞান-প্রযুক্তি শেখা ছাড়া চলবে না। আগামী জানুয়ারি থেকে স্কুলে কোডিং, ডিজাইন, অ্যানিমেশন শেখানো হবে। ৬ থেকে ১৫ বছরের শিশুদের বয়স অনুযায়ী এ শিক্ষা দেওয়া হবে এবং শিশুরা খেলতে খেলতে শিখবে।

রোববার দুপুরে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবন উদ্বোধন ও মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আমরা তৈরি পোশাক শিল্প দিয়ে বৈদেশিক মুদ্রা পাই। আগামীতে তথ্য-প্রযুক্তিখাত থেকে সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা আয় হবে। সেই জায়গায় যেতে হলে শিশুদের এখনই প্রযুক্তি উদ্ভাবনের উপযোগী করে গড়ে তুলতে হবে। এজন্য আগামীতে শিক্ষাকে মেগা প্রকল্প হিসেবে গ্রহণ করবে সরকার।

তিনি আরো বলেন, বিজ্ঞান ও গবেষণাকে বাস্তবায়ন এবং প্রয়োগের জায়গায় নিয়ে যাওয়া খুব জরুরি। গবেষণায় একাডেমিক-ইন্ডাস্ট্রির মেলবন্ধন ঘটাতে হবে। বাণিজ্যিকীকরণ জগতের সঙ্গে বিজ্ঞানীর চিন্তা জগতের সেতুবন্ধন তৈরি করতে হবে।

ডা. দীপু মনি বলেন, শিক্ষার্থীদের রাজনীতি বিষয়ে সচেতন ও সক্রিয় হতে হবে। রাজনীতি ইতিবাচক বিষয়। এর মধ্যে যেন নেতিবাচকতা না আসে। মানুষের মন জয় করে রাজনীতি করতে হবে। এজন্য ইতিবাচক রাজনীতির কোনো বিকল্প নেই।

এ সময় উপস্থিত ছিলেন- যশোর-৩ আসনের এমপি কাজী নাবিল আহমেদ, যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল মজিদ, ডিনস কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সৈয়দ মো. গালিব, শিক্ষক সমিতির সভাপতি ড. সেলিনা আক্তার, যবিপ্রবি ছাত্রলীগের সভাপতি মো. সোহেল রানা প্রমুখ।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –