• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৮ রজব ১৪৪৪

সর্বশেষ:
ওয়াদা করুন, নৌকায় ভোট দেবেন: প্রধানমন্ত্রী কুড়িগ্রামে জুয়া খেলার সরঞ্জামসহ সাত জুয়াড়ি গ্রেফতার এসএসসি-সমমানের পরীক্ষা শুরু ৩০ এপ্রিল হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে পরীক্ষার ফি নির্ধারণ করবে সরকার নীলফামারী জেলা আইনজীবী সমিতির সভাপতি মমতাজুল, সম্পাদক অক্ষয়

আর্থসামাজিক উন্নয়নে বস্ত্রখাত ব্যাপক অবদান রাখছে: বস্ত্রমন্ত্রী

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২২  

আর্থসামাজিক উন্নয়নে বস্ত্রখাত ব্যাপক অবদান রাখছে: বস্ত্রমন্ত্রী          
বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, দেশের রফতানি আয়ের সিংহভাগ আসে বস্ত্রখাত থেকে। দ্রুত সম্প্রসারিত এ শিল্প দেশের আর্থসামাজিক উন্নয়নে ব্যাপক অবদান রাখছে। তিনি বলেন, বস্ত্রখাতে বর্তমানে প্রায় অর্ধকোটি লোক কর্মরত। এর মধ্যে প্রায় ৮০ ভাগই নারী। ফলে নারীর উন্নয়ন ও ক্ষমতায়নে এ খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে ।

রোববার জাতীয় বস্ত্র দিবস-২২ উদযাপন উপলক্ষে সচিবালয় এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।

গোলাম দস্তগীর গাজী বলেন, বস্ত্রখাতের সক্ষমতা বৃদ্ধি, যুগোপযোগীকরণ ও  বিনিয়োগে আকৃষ্টকরণ এবং অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে চাহিদা বৃদ্ধির লক্ষ্যে ৪ ডিসেম্বর ‘জাতীয় বস্ত্র দিবস’ দেশব্যাপী উদযাপন করা হচ্ছে।

এক প্রশ্নের জবাবে পাটমন্ত্রী বলেন, তৈরি পোশাক শ্রমিকদের বেতন বাড়ানোর দাবির বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করা হবে।

এবারের জাতীয় বস্ত্র দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘দেশীয় বস্ত্র ব্যবহার করি সোনার বাংলা গড়ে তুলি।’ এ দিবস উপলক্ষে আগামী ১২ জানুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠান উদ্বোধন ঘোষণা করবেন। 

অনুষ্ঠানে বস্ত্রখাতের উন্নয়ন, উৎকর্ষতা সাধন, বস্ত্র শিক্ষার সম্প্রসারণ ও রফতানি বৃদ্ধিতে ভূমিকা রাখায় ১০ প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হবে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –