• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

বেসরকারি মেডিকেলে ভর্তিতে মানতে হবে যেসব নির্দেশনা

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ মার্চ ২০২৩  

এমবিবিএস ২০২২-২৩ শিক্ষাবর্ষে বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থী ভর্তিতে বেশ কিছু নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। জানা গেছে, সরকারি মেডিকেল কলেজে ভর্তি প্রক্রিয়া শেষে পরবর্তীতে বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি প্রক্রিয়া শুরু হবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) ডা. মুজতাহিদ মুহাম্মদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গত ১০ মার্চ ২০২৩ তারিখে সরকারি ও বেসরকারি সব মেডিকেল কলেজের জন্য একইসঙ্গে একই প্রশ্নপত্রে এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সরকারি মেডিকেল কলেজে দ্বিতীয় অপেক্ষমাণ তালিকা পর্যন্ত ভর্তি প্রক্রিয়া সমাপ্ত হওয়ার পর বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি প্রক্রিয়া শুরুর লক্ষ্যে যথাসময়ে বিজ্ঞপ্তি জারি করা হবে।

বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি নির্দেশনা-

প্রস্তুতকৃত জাতীয় মেধা তালিকার ৩৪ হাজার ৮৩৫ মেধাক্রম পর্যন্ত শিক্ষার্থীরা বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির আবেদন করতে পারবেন। ভর্তিচ্ছুদের আবেদন টেলিটক বাংলাদেশ লিমিডেটের মাধ্যমে অনলাইনে গ্রহণ করা হবে। আবেদনপত্র দাখিলের ফি এক হাজার টাকা। আবেদন দাখিলের সময় অনলাইন তালিকা থেকে সরকার স্বীকৃত সব বেসরকারি মেডিকেল কলেজের পছন্দক্রম উল্লেখ করতে হবে।

অনলাইনে আবেদন দাখিলের নির্ধারিত সময়ের পর দ্রুততম সময়ের মধ্যে প্রার্থী মেধাক্রম ও পছন্দক্রম অনুযায়ী কোনো মেডিকেল কলেজে ভর্তির সুযোগপ্রাপ্ত হবেন, তা প্রার্থীকে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে এবং নির্বাচিত প্রার্থীদের কলেজ ভিত্তিক তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

বেসরকারি মেডিকেল কলেজে মেধাবী-অসচ্ছল কোটায় শিক্ষার্থী ভর্তির লক্ষ্যে অনলাইন আবেদনে যাচিত তথ্য দিতে হবে। যারা এ কোটায় আবেদন করবেন, তারা শুধুমাত্র মেধাবী-অসচ্ছল কোটার আসনসমূহের জন্য বিবেচিত হবেন; সাধারণ কোটায় আবেদন করতে পারবেন না।

মেধাবী-অসচ্ছল কোটায় ভর্তিচ্ছুদের দালিলিক প্রমাণ মিথ্যা বা ভুল প্রমাণিত হলে আবেদনপত্র বাতিল হবে। এখানে উল্লেখ্য যে, বেসরকারি মেডিকেল কলেজের পাঁচ শতাংশ আসন মেধাবী-অসচ্ছল ছাত্র-ছাত্রীদের জন্য সংরক্ষিত রয়েছে।

কোনো বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল প্রণীত মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি নীতিমালা-২০২৩ এর কোনো শর্ত ভঙ্গ করলে সংশ্লিষ্ট বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অনুমোদন বাতিল করা হবে। কোনো প্রতিষ্ঠানেই অনুমোদিত আসনের অতিরিক্ত কিংবা নীতিমালায় বর্ণিত প্রক্রিয়ার বাইরে দেশি বা বিদেশি শিক্ষার্থী ভর্তি করা যাবে না।

বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির পূর্বে বা পরে দেশি বা বিদেশি ভর্তি প্রক্রিয়ায় ব্যবহৃত কোনো তথ্য মিথ্যা বা ভুল প্রমাণিত হলে কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে শিক্ষার্থীর ভর্তি বাতিল করাসহ আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে, বলা হয় বিজ্ঞপ্তিতে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –