• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

`যুক্তরাষ্ট্রের আমদানি তুলাতে বিষবাষ্প ব্যবহারের প্রয়োজন হবে না`

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ মে ২০২৩  

 
কৃষি সচিব ওয়াহিদা আক্তার বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা তুলাতে ক্ষতিকর পোকামুক্ত করতে এখন থেকে আর বিষবাষ্প ব্যবহারের প্রয়োজন হবে না। রোববার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধিদের (ইউএসটিআর) সঙ্গে বৈঠক শেষে তিনি এ তথ্য জানান।

কৃষি সচিব বলেন, আমরা যখন তুলা আমদানি করি, তখন সেটিকে ১০ দিন বন্দরে রেখে বিষবাষ্প (ফিউমিগেশন) দিয়ে জীবন্ত ক্ষতিকর পোকা দমন করতে হয়। তবে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের দাবি ছিল, সেখান থেকে আমদানি করা তুলার ক্ষেত্রে এ প্রক্রিয়া অবলম্বন করার প্রয়োজন নেই।

তিনি বলেন, এরপর গেল বছর আমাদের একটি টেকনিক্যাল টিম যুক্তরাষ্ট্রে যায়। বিভিন্ন রাজ্য ঘুরে দেখা গেছে, তারা তুলার ঐ ক্ষতিকর পোকামুক্ত করছে। আর তারা যে প্রেসারে তুলা আমাদের কাছে পাঠায়, তাতে কোনো ক্ষতিকর পোকার বেঁচে থাকার শঙ্কা নেই।

এরপর আমরা কোয়ারেন্টাইন আইন সংশোধন করি। গেজেটও প্রকাশিত হয়েছে। এভাবেই যুক্তরাষ্ট্রের অনুরোধের প্রেক্ষিতে তাদের কাছ থেকে তুলা আমদানিতে এ ছাড় দেওয়া হয়েছে বলে জানান ওয়াহিদা আক্তার।

তিনি আরো বলেন, বাংলাদেশের তুলার চাহিদার ৯০ শতাংশই বিদেশ থেকে আমদানি করতে হয়। প্রতি বছর ৮০ থেকে ৮৫ লাখ বেল তুলার দরকার পড়ে বাংলাদেশের। সেখানে দেশে উৎপাদন করা হয় দুই লাখ বেল।

বৈঠকে অংশ নেন ইউএসটিআরের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট ব্রেন্ডান লিঞ্চ, দক্ষিণ এশিয়া-বিষয়ক পরিচালক মাহনাজ খান, আঞ্চলিক আইপি অ্যাটাশে জন কাবিকা প্রমুখ।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –