• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

বেরোবিতে প্রায় ৩ লাখ টাকার বিদ্যুৎ সাশ্রয়

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ অক্টোবর ২০২২  

বেরোবিতে প্রায় ৩ লাখ টাকার বিদ্যুৎ সাশ্রয়                        
জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ে সুনাম কুড়িয়েছে রংপুরের স্বনামধন্য বিদ্যাপীঠ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি)। গত দুই মাসে মোট বিদ্যুৎ খরচ ২ লাখ ৭২ হাজার ৪২২ টাকা অর্থাৎ ২৭ শতাংশ এবং জ্বালানি খরচ ২০ শতাংশ সাশ্রয় হয়েছে। 
এ তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয় তড়িৎ সেলের সহকারী প্রকৌশলী মো. আহসানুল হাবিব।

প্রকৌশলী মো. আহসানুল হাবিব জানান, বিশ্ববিদ্যালয় থেকে গত জুলাই মাসে মোট বিদ্যুৎ বিল ১০ লাখ ৪০ হাজার ৬৮৮ টাকা, আগস্ট মাসে ৮ লাখ ৫৭ হাজার ৫৭৫ টাকা এবং সেপ্টেম্বর মাসে ৭ লাখ ৬৮ হাজার ২৬৬টাকা পরিশোধ করা হয়েছে। এই হিসেব অনুযায়ী জুলাই মাসের তুলনায় আগস্ট মাসে মোট ১ লাখ ৮৩ হাজার ১১৩ টাকা অর্থাৎ ১৮ শতাংশ এবং সেপ্টেম্বর মাসে মোট ২ লাখ ৭২ হাজার ৪২২ টাকা বা ২৭ শতাংশ বিদ্যুৎ খরচ সাশ্রয় হয়েছে। আশা করা যায়, আগামী মাসে আরো বেশি পরিমাণ বিদ্যুৎ সাশ্রয় হবে।

জ্বালানি সাশ্রয় সম্পর্কে জানতে চাইলে পরিবহন পুলের পরিচালক ও বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শফিকুর রহমান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০ শতাংশ জ্বালানী সাশ্রয় করার লক্ষ্য নির্ধারণ করেছেন। আমাদের বিশ্ববিদ্যালয় আগে সপ্তাহে ২ দিন বন্ধ ছিল, আর বর্তমান সেটা ৩ দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। সেক্ষেত্রে আমাদের ২০ শতাংশ জ্বালানি অটো সাশ্রয় হচ্ছে। আর আমাদের জ্বালানির ২০ শতাংশ টাকা ইউজিসি থেকে কেটে নেওয়া হয়েছে। সে টাকা আমাদের দেওয়া হয়নি।

উল্লেখ্য, ১৬ আগস্ট (মঙ্গলবার) বেরোবি উপাচার্য অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদের সভাপতিত্বে অনলাইনে একাডেমিক কাউন্সিলের ৪১তম জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশনা মোতাবেক জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রতি বৃহস্পতিবার বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –