• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

হাবিপ্রবিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ অক্টোবর ২০২২  

হাবিপ্রবিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন        
দেশ-বিদেশের ২৩ বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষার্থী প্রতিনিধির অংশগ্রহণে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তিনদিন ব্যাপী আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু হয়েছে। হাবিপ্রবি ছায়া জাতিসংঘ সংস্থার আয়োজনে তিনদিন ব্যাপী এই সম্মেলন চলবে আগামীকাল শনিবার (২৯ অক্টোবর) পর্যন্ত।

গতকাল বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকাল নয়টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে এই সম্মেলনের উদ্বোধন করা হয়। 

এ সময় উপস্থিত ছিলেন বিশ্বদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার, প্রক্টর অধ্যাপক ড. মামুনুর রশীদ, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ, হাবিপ্রবি ছায়া জাতিসংঘ সংস্থার উপদেষ্টা অধ্যাপক ড. বিকাশ চন্দ্র সরকার, ছায়া জাতিসংঘ সংস্থার সভাপতি ইরফান ফরিদ পলক ও সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল সিফাতসহ অন্যান্য অতিথিবৃন্দ।

জাতিসংঘের আদলে গঠিত ছয়টি বিশেষায়িত কমিটির তত্ত্বাবধানে আয়োজিত এই মহাসম্মেলনের মূল প্রতিপাদ্য 'জলবায়ু বিপর্যয় রোধে পরিবেশগত অনুশীলনের প্রচারের জন্য তরুণদের আহ্বান'।

উল্লেখ্য, মডেল ইউনাইটেড নেশনস (MUN) বা প্রতীকী জাতিসংঘ সম্মেলন বিশ্বব্যাপি অন্যতম প্রসিদ্ধ যুব সম্মেলন। ১৯২০ সালে তৎকালীন 'লিগ অফ নেশনস' এর সিমুলেশন হিসেবে নিউ ইয়র্কে ন্যাশনাল মডেল ইউনাইটেড নেশনস ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের হার্ভার্ড মডেল ইউনাইটেড নেশনস সম্মেলনের মাধ্যমে এই আয়োজনের যাত্রা শুরু হয়।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –