• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

কলকাতায় বাংলাদেশ বইমেলা শুরু

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২২  

কলকাতায় বাংলাদেশ বইমেলা শুরু                            
পশ্চিমবঙ্গের কলকাতায় শুক্রবার থেকে শুরু হচ্ছে 'দশম বাংলাদেশ বইমেলা-২০২২'। ১০ দিনব্যাপী এ বইমেলা প্রথমবারের মতো অনুষ্ঠিত হবে কলকাতার কলেজ স্কয়ার চত্বরে। বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে কলকাতায় বাংলাদেশের উপহাইকমিশনার আন্দালিব ইলিয়াস এসব তথ্য জানান।

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির উদ্যোগে রপ্তানি উন্নয়ন ব্যুরোর সহযোগিতায় এবং কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের ব্যবস্থাপনায় এ মেলা হচ্ছে। মেলা উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। প্রধান অতিথি থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সভাপতিত্ব করবেন খ্যাতিমান কথাসাহিত্যিক প্রয়াত আখতারুজ্জামান ইলিয়াসের ছেলে উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস।

এবারের বইমেলা উৎসর্গ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিতে। প্রথমবারের মতো মেলা প্রাঙ্গণে থাকছে 'বঙ্গবন্ধু কর্নার'। থাকছে ৭৫টি স্টল। প্রতিদিন মঞ্চে অনুষ্ঠিত হবে আবৃত্তি, স্বরচিত কবিতা পাঠ, নতুন বইয়ের মোড়ক উন্মোচন ও সংগীত পরিবেশনা। থাকবে সেমিনার। এতে অংশ নেবেন বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের স্বনামধন্য কবি ও লেখকরা। সেমিনারে অংশ নেবেন বাংলাদেশের মুনতাসীর মামুন, সৈয়দ মনজুরুল ইসলাম, মফিদুল হক, রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, আনিসুল হক, আবু হেনা মোরশেদ জামান, জাকির তালুকদার, কামাল চৌধুরী, তারিক সুজাত, সুভাষ সিংহ রায় চৌধুরী, আশরাফ আহমদ, নাসরীন জাহান প্রমুখ।

পশ্চিমবঙ্গের লেখক-কবি-সাংস্কৃতিক ব্যক্তিত্বের মধ্যে রয়েছেন পবিত্র সরকার, দেবশঙ্কর হালদার, স্বপ্নময় চক্রবর্তী, অমর মিত্র, জয় গোস্বামী, নিদিব কুমার চট্টোপাধ্যায়, সুধাংশু শেখর দে, প্রচেত গুপ্ত, সুবোধ সরকার, মৃদুল দাশগুপ্ত, কৌশিক বন্দ্যোপাধ্যায়, নবনীতা বসু হক প্রমুখ।

বইমেলার পর্দা নামবে ১১ ডিসেম্বর। সমাপনী অনুষ্ঠানে অংশ নেবেন আসাদুজ্জামান নূর ও কবি কামাল চৌধুরী। বইমেলার অনুষ্ঠানমালা উপস্থাপন করবেন আবৃত্তিশিল্পী শাহাদাত হোসেন নিপু।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –