• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

কাঁচা আমের অবিশ্বাস্য পাঁচ উপকারিতা

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ মে ২০২২  

বাজারে এখন দেখা মিলছে বিভিন্ন মৌসুমি ফলের। তারমধ্যে অন্যতম হচ্ছে কাঁচা আম। যার নাম শুনলেই জিভে জল চলে আসে। মৌসুমি এ ফলটি কম-বেশি সবারই পছন্দের। ডাল থেকে শুরু করে আচার- অনেকভাবেই আম খাওয়া হয়। কেউবা কাসুন্দি মেখে কাঁচা আমের ভর্তা খেতে ভালোবাসেন।

কেবল স্বাদ নয়, স্বাস্থ্যের জন্যও কাঁচা আম বেশ উপকারী। বিভিন্ন কঠিন রোগ থেকে মুক্তি দেয় কাঁচা আম। যা আমাদের অনেকেরই অজানা। চলুন জেনে নেয়া যাক কাঁচা আমের পাঁচটি অবিশ্বাস্য উপকারিতা সম্পর্কে- 

গরমের ক্লান্তি কমায়
প্রখর রোদের ক্ষতিকর প্রভাব থেকে শরীরকে রক্ষা করে কাঁচা আম। সান স্ট্রোকের ঝুঁকি কমায় এটি। দেহের সোডিয়াম ক্লোরাইড ও আয়রনের ঘাটতি পূরণেও কাজ করে কাঁচা আম।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
কাঁচা আমে রয়েছে ভিটামিন সি, ই এবং একাধিক অ্যান্টি অক্সিডেন্ট। এই উপাদানগুলো শ্বেত রক্তকণিকার কার্যকারিতা বৃদ্ধিতে সাহায্য করে। ফলে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা।

পেটের সমস্যা কমায়
অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য, বদ হজম ইত্যাদি সমস্যা কমাতে সাহায্য করে কাঁচা আম। এটি খাদ্যনালীতে বিভিন্ন পাচক উৎসেচকের ক্ষরণ বৃদ্ধি করে। গ্রাম বাংলায় অ্যাসিডিটির সমস্যা কমাতে কাঁচা আম চিবিয়ে খাওয়ার প্রচলন রয়েছে।

চোখের স্বাস্থ্য ভালো রাখে
কাঁচা আমে থাকে লুটেইন ও জিয়াজ্যান্থিন নামক অ্যান্টি অক্সিডেন্ট। এই উপাদানগুলো চোখের স্বাস্থ্য রক্ষায় উপকারি ভূমিকা রাখে। এছাড়া, কাঁচা আমে থাকে ভিটামিন এ। চোখের স্বাস্থ্য রক্ষায় যা খুবই গুরুত্বপূর্ণ।

মুখের সমস্যা কমায়
কাঁচা আমে প্রচুর ভিটামিন সি রয়েছে। মুখের নানা ক্ষত সারাতে এটি সাহায্য করে। স্কার্ভি, মাড়ি থেকে রক্তপাতের মতো মুখের সমস্যা সমাধানে উপকারি ভূমিকা রাখে কাঁচা আম।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –