• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

পেট ফেঁপে অস্বস্তি, কী করবেন

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ জুন ২০২২  

পেটের মধ্যে ড্রামের মতো শব্দ, ভুটভাট আওয়াজ বেশ বিব্রতকর। এ ছাড়া পেট ফাঁপা, বুক জ্বালাপোড়া, পেট জ্বালা করা—এমন অনেক যন্ত্রণা যান্ত্রিক জীবনে কমবেশি সবারই হয়ে থাকে। নিয়ন্ত্রিত জীবনযাপন ও খাদ্যাভাসের পরিবর্তন এ ধরনের সমস্যায় অনেকটা স্বস্তি দিতে পারে। 

বেশি সময় পেটে খালি না রেখে নিয়ম মেনে খাওয়াদাওয়া করবেন। অতিরিক্ত মসলা, ঝাল ও ভাজাপোড়া এড়িয়ে চলুন। সকালে তেল ছাড়া রুটি ও সবজি খাবেন। 

পেটে জমে থাকা বায়ু বের করে দেওয়ার সহজতম উপায় হাঁটা। দশ পা সজোরে হেঁটে তিন বার পেট ভেতরের দিকে টেনে ধরুন। তিন থেকে চার বার এই ভাবে হাঁটাহাঁটি করলে কমে যেতে পারে পেট ফাঁপা। 

খাওয়ার পর পরই পানি পান করবেন না। কিংবা শুয়ে পড়বেন না। অন্তত আধা থেকে এক ঘণ্টা পরে পানি পান করবেন এবং খাওয়ার পর ১৫ মিনিট হাঁটবেন তারপর ঘুমাতে যাবেন। অতিরিক্ত চিনিযুক্ত খাবার, কোমল পানীয়, কেচাপ-সসযুক্ত খাবার এবং যখন-তখন ধূমপান, চা বা কফি খাওয়ার অভ্যাস ছেড়ে দিন। 

আদা কুঁচি এবং কয়েক ফোঁটা লেবুর রস কিছুটা পানিতে মিশিয়ে খেলে আরাম মিলতে পারে পেট ফাঁপার সমস্যায়। এই পানীয় খাদ্যনালীর ভিতরে অম্ল-ক্ষারের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। পাশাপাশি হজমও ভালো হয়। 

পেটের স্বাস্থ্যের সঙ্গে মানসিক উত্তেজনা, চাপ বা উদ্বেগের একেবারেই আদায়-কাঁচকলা সম্পর্ক। ফলে মানসিক চাপ ও অস্থিরতা পেটের সমস্যা বাড়িয়ে দিতে পারে। তা ছাড়া মানসিক উদ্বেগ কিংবা রাগের কারণে অনেক সময়ে পেশি দ্রুত সঙ্কুচিত হয়। এর ফলে বেড়ে যেতে পারে বদহজমের সমস্যা। কাজেই এই ধরনের সমস্যা থাকলে ঠাণ্ডা হয়ে বসুন। মাথা ঠাণ্ডা করলে ধীরে ধীরে ঠাণ্ডা হয়ে যেতে পারে পেটও।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –