• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

মাইগ্রেনের সমস‍্যা কমাতে যে যোগাসন করতে পারেন

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ মার্চ ২০২৩  

 
মাইগ্রেনের সমস‍্যা নিয়ে ভোগেন যেকোন বয়সের মানুষ। বমি বমি ভাব, মাথা ঘোরার মতো শারীরিক সমস‍্যা তো রয়েছেই। মাইগ্রেনের যন্ত্রণা শুরু হলে সহজে তা যেতে চায় না। অনেকেই দীর্ঘদিন ধরে মাইগ্রেনের ওষুধ খাচ্ছেন। তবুও নিয়ন্ত্রণে থাকে না সমস‍্যা। চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ খাওয়ার পাশাপাশি, মাইগ্রেনের ব‍্যথা কমাতে ভরসা রাখতে পারেন কয়েকটি যোগাসনের উপর। 

সেগুলো হলো: 
বজ্রাসন: এই আসনটি করতে প্রথমে সোজা হয়ে বসুন। সামনের দিকে পা ছড়িয়ে দিন। এ বার একটি করে পায়ে হাঁটু মুড়ে তার উপর বসুন। গোড়ালি জোড়া করে রাখুন। শিরদাঁড়া সোজা করে বসুন। হাত দুইটি উরুর উপর টানটান করে রাখুন। কিছুক্ষণ এই ভঙ্গিতে বসুন। রোজ নিয়ম করে এই আসন করলে মাইগ্রেনের সমস‍্যা নিয়ন্ত্রণে থাকবে।

উষ্ট্রাসন: হাঁটু গেড়ে বসুন। পেছনের দিকে খানিকটা হেলে হাত দুইটি দিয়ে পায়ের গোড়ালি ধরুন। এরপর মাথা পেছনের দিকে ঝুলিয়ে দিয়ে ধীরে ধীরে পেটের অংশটা সামনের দিকে এগিয়ে দিন। ডান হাতের বুড়ো আঙুলটি ডান দিকের গোড়ালির ভেতর দিকে রেখে বাকি সব আঙুল বাইরের দিকে রাখুন। বামদিকের ক্ষেত্রেও একই ভাবে রাখুন। পায়ের পাতা মাটিতে রাখুন। স্বাভাবিক ভাবে শ্বাসপ্রশ্বাস নিয়ে শবাসন করে শুরুর অবস্থায় ফিরে যান। মাইগ্রেনের ব‍্যথা কমাতে নিয়ম করে এই আসনটি করতে পারলে ভালো।

শশাঙ্গাসন: প্রথমে হাঁটু গেড়ে বসুন। তারপর মাথা সামনের দিকে ঝুঁকিয়ে চেষ্টা করুন কপাল দিয়ে হাঁটু ছুঁতে। এ বার হাত দিয়ে দুইপায়ের গোড়ালি ধরুন। স্বাভাবিক শ্বাসপ্রশ্বাস নিন। তার পর ধীরে ধীরে মাথার তালু মাটিতে ছুঁইয়ে দশ বার গুণে ছেড়ে দিন। প্রথমেই এতখানি না পারলে অভ্যাস করলে ধীরে ধীরে হয়ে যাবে। তবে নিয়মিত করতে হবে।

সূত্র: আনন্দবাজার

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –