• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

সর্দি-কাশিতে থাকুন সচেতন

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ মার্চ ২০২৩  

মৌসুম বদলানোর প্রভাব পড়তে শুরু করেছে আমাদের শরীরেও। শীতের পরে গরম আসার এই সময়টাতে সর্দি-কাশি-জ্বর যেন নিত্যদিনের সমস্যা। কমবেশি সবাই এই সমস্যায় ভুগছেন। গলা-ব্যথা, জ্বর, সর্দি-কাশির মোকাবিলা করতে চিকিৎসকের পরামর্শ তো নেবেনই। তবে দ্রুত সুস্থ হয়ে উঠতে কিছুটা সচেতনতা আপনারও প্রয়োজন। এপিক হেল্থ কেয়ারের কনসালটেন্ট ডাক্তার দ্বিপন চৌধুরী সর্দি-কাশি থেকে মুক্ত থাকতে প্রত্যেককে ফ্লু এর টিকা নিতে বলেছেন এবং সে সঙ্গে কিছু  সচেতনমূলক পরামর্শও দিয়েছেন। 

চলুন জেনে নেই পরামর্শগুলো:

গরম চা, কফি গলা-ব্যথা কিংবা সর্দির সময় স্বস্তি দিলেও কফিতে থাকা ক্যাফিন শরীরের আর্দ্রতা অত্যধিক মাত্রায় কমিয়ে দেয়। এতে তৃষ্ণা বেড়ে যায়। গলা শুকিয়ে ঘন ঘন কাশি হয়ে । তাই এসময় ক্যাফেইন এড়িয়ে চলা উচিত। 

অ্যালকোহল শরীর গরম করে তোলে। মদ্যপান করলে ঘন ঘন গলা শুকিয়ে যায়। গলা শুকিয়ে আসার সমস্যা কাশি আরও বাড়িয়ে দেয়। এই জন্য কাশির সময় অ্যালকোহল থেকে দূরে থাকতে হবে।
জ্বর, সর্দি-কাশি তে পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম এবং ঘুমানো প্রয়োজন। 
সর্দি-কাশি তে যতটা সম্ভব কাজের সময় হালকা গরম পানি ব্যাবহার করুন। 
প্রচুর পরিমাণে পানি পান করুন। পানির পাশাপাশি তরল খাবারও উপকারী। যেমন: ফলের জুস, চিড়া পানি, ডাবের পানি, স্যুপ, ইত্যাদি। 
অসুস্থতার  ধুলাবালি এড়িয়ে চলাই উত্তম। খুব বেশি জরুরি হলে মাস্ক ব্যাবহার করুন। এমনকি বাইরে ডাবল মাস্ক ব্যাবহার করতে পারেন। 
গলা ব্যথা উপশমের জন্য লবণ মিশিয়ে কুসুম গরম পানি দিয়ে গড়গড়া করুন। কাশি উপশমের জন্য মধু খেতে পারেন। 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –