• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

করোনা ছিল ২০ হাজার বছর আগেও

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ জুন ২০২১  

এক-দুই বছর নয়। করোনাভাইরাসের সঙ্গে মানুষের সাক্ষাৎ হয়েছিল ২০ হাজার বছর আগেও। এক গবেষণায় জানা গেছে, এখন যে অঞ্চল পূর্ব এশিয়া হিসেবে পরিচিত, ২০ হাজার বছর আগে সেই অঞ্চলেই মহামারি ডেকে এনেছিল করোনাভাইরাস। এই ‘সাক্ষাৎ’ এতটাই শক্তিশালী ছিল যে তার ছাপ এখনো রয়ে গেছে মানুষের জিনে। অস্ট্রেলিয়া ও ওয়াশিংটনের একদল বিজ্ঞানীর এই গবেষণা প্রকাশিত হয়েছে কারেন্ট বায়োলজি নামের একটি বিজ্ঞান পত্রিকায়।

বিশ্বের ২৬টি জনগোষ্ঠীর দুই হাজার ৫০০ মানুষের জিনের গঠনগত বৈশিষ্ট্য পরীক্ষা করেছেন ওই বিশেষজ্ঞরা। দেখা গেছে, মানুষ যে কয়েক হাজার বছর আগেও করোনাভাইরাসের সঙ্গে লড়েছে, বিবর্তনের পরও সেই ছাপ রয়ে গেছে জিনে। এক গবেষকের কথায়, ‘‘ভাইরাস নিজের ‘কপি’ বা অনুলিপি তৈরি করে সংক্রমণ ছড়ায়। তবে এই কাজ করার জন্য তাদের নিজেদের কাছে কোনো উপায় নেই। এর জন্য কোনো ‘হোস্ট’ বা আধারের ওপর নির্ভর করতে হয় ভাইরাসকে। সেই আধারে প্রবেশ করে সেটির মাধ্যমে নিজেদের অনুলিপি তৈরি করে ভাইরাস।’’ এভাবেই মানুষের কোষকে আধার হিসেবে ব্যবহার করে বিস্তার লাভ করে ভাইরাস এবং ছাপ রেখে যায় জিনে।

গবেষকরা জানান, আধুনিক প্রযুক্তি সেই ‘ছাপ’ আবিষ্কার করে এবং তার ব্যাখ্যা করে প্রমাণ পেয়েছে যে এর আগেও মানবদেহের সঙ্গে করোনাভাইরাসের ‘পরিচয়’ হয়েছে। জিনের গঠন বিশ্লেষণ করে গবেষকরা দেখেছেন চীন, জাপান ও ভিয়েতনামের পাঁচটি জনজাতির জিনে করোনার সঙ্গে লড়ার প্রমাণ পাওয়া গেছে। তবে এর থেকে প্রমাণ হয় না এই তিন দেশেই শুধু করোনা ছড়িয়েছিল। বাকি দেশগুলোর ক্ষেত্রে প্রয়োজনীয় গবেষণা না হওয়ায় হয়তো প্রামাণ্য তথ্য পাওয়া যায়নি।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –