• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

রাশিয়া ইউক্রেনে হামলা চালালে কঠোর জবাব দেবে যুক্তরাষ্ট্র 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২১  

ইউক্রেন ইস্যুতে ক্রমশ জটিল আকার ধারণ করছে বৈশ্বিক রাজনীতি। বিশেষ করে দুই চিরপ্রতিদ্বন্দ্বী যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে উত্তেজনা বাড়ছে।

এরই মধ্যে মঙ্গলবার (৭ ডিসেম্বর) এক ভার্চ্যুয়াল বৈঠকে অংশ নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দীর্ঘ দুই ঘণ্টা ধরে চলা এই বৈঠকে রাশিয়াকে সতর্ক করে দিয়ে বাইডেন বলেছেন, মস্কো যদি ইউক্রেনে সামরিক অভিযান চালায় তাহলে এর কঠোর জবাব দেবে ওয়াশিংটন। খবর প্রকাশ করেছে বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, বৈঠকের পর হোয়াইট হাউস থেকে এক বিবৃতি প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়, প্রেসিডেন্ট বাইডেন ইউক্রেনের চারপাশে রাশিয়ার শক্তি বৃদ্ধির বিষয়ে গভীর উদ্বেগের কথা জানিয়েছেন। তিনি স্পষ্ট করে বলেন, ওই অঞ্চলে রাশিয়া তাদের সেনা কার্যক্রম বাড়ালে এর প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় মিত্র দেশগুলো মস্কোর বিরুদ্ধে অর্থনৈতিকসহ অন্যান্য পদক্ষেপ গ্রহণ করে কঠোর জবাব দেবে।

এর আগেরদিন (৬ ডিসেম্বর) একই ইস্যুতে ফ্রান্স, জার্মানি, ইতালি ও যুক্তরাজ্যের নেতাদের সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সবাই ইউক্রেনকে সাহায্য করা এবং রাশিয়াকে কঠোর জবাব দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

এ বিষয়ে মার্কিন এক কর্মকর্তা বলেন,ইউক্রেনের বিরুদ্ধে পুতিন কী পদক্ষেপ নেবেন, সে বিষয়ে এখনো জানে না যুক্তরাষ্ট্র। তাই আগেই নিজেদের অবস্থান রাশিয়াকে জানিয়ে দিয়েছেন বাইডেন। যদি ইউক্রেনে সামরিক হামলা চালায় তাহলে যুক্তরাষ্ট্র ও ইউরোপের মিত্ররা মিলে রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিকভাবে কঠোর পদক্ষেপ নেবে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –