• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

অনড় অবস্থান থেকে সরে আসলেন ইমরান খান!

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ আগস্ট ২০২২  

অনাস্থা ভোটে ক্ষমতা হারানোর জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে দোষারোপ করেছিলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। গত ১০ এপ্রিল পাকিস্তানের পার্লামেন্টে নাটকীয় অনাস্থা ভোটে হারার পর নানাভাবে যুক্তরাষ্ট্রকে ভৎর্সনাও করছিলেন তিনি। তবে সেই অবস্থান থেকে সরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠায় লবিস্ট নিয়োগ দিয়েছেন তিনি।

সংবাদমাধ্যমগুলোর তথ্যানুযায়ী, ইমরান খানের নেতৃত্বাধীন রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) কর্মী-সমর্থকরা অনাস্থা ভোটে হারার সময় স্লোগান তুলেছিলেন- ‘আমেরিকা কা যো ইয়ার হ্যায়, গাদ্দার হ্যায়’ (যারা আমেরিকার বন্ধু, তারা বিশ্বাসঘাতক)।

কিন্তু সেই ইমরান খানই এখন মরিয়া হয়ে উঠেছেন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক গড়তে এবং বাইডেন প্রশাসনের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াতে প্রচুর অর্থের বিনিময়ে রীতিমতো লবিং প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের অন্যতম থিংকট্যাংক প্রতিষ্ঠান আটলান্টিক কাউন্সিলের অধীন সাউথ এশিয়া সেন্টারের পাকিস্তান ইনিশিয়েটিভ বিভাগের পরিচালক উজাইর ইউনুস সম্প্রতি এ চুক্তির তথ্য ফাঁস করেছেন। চুক্তির কাগজপত্র ও নথির ছবি নিজের সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টে প্রকাশও করেছেন তিনি।

এদিকে, ইমরানের এই আকস্মিক অবস্থান পরিবর্তনকে ‘ডিগবাজি’ উল্লেখ করে বার্তাসংস্থা এএফপি পৃথক এক প্রতিবেদনে জানিয়েছে, সম্প্রতি আন্তর্জাতিক লবিং প্রতিষ্ঠান ফেন্টন/আরলক এলএলসির সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে পিটিআই। সেই চুক্তির শর্ত অনুযায়ী, পিটিআই ও তার যুক্তরাষ্ট্রে এ দলের সমর্থকদের সঙ্গে বাইডেন প্রশাসনের সম্পর্ক উন্নয়নে কাজ করবে ফেনটন/আরলক এলএলসি। তার বিনিময়ে প্রতিষ্ঠানটিকে আগামী ৬ মাস পর্যন্ত প্রতি মাসে ২৫ হাজার ডলার দেবে পিটিআই।  

চুক্তির শর্ত অনুযায়ী, ফেনটন/আরলক এলএলসির মূল কাজ- বাইডেন প্রশাসন যেন পিটিআইকে পাকিস্তানের জনগণের প্রধান প্রতিনিধিত্বকারী দল হিসেবে মেনে নেয়। আগামী ছয় মাসের মধ্যে এ ‘লক্ষ্য’ পূরণ করতে হবে প্রতিষ্ঠানটিকে।

ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রে পিটিআই ও ইমরান খানের যেসব সমর্থক রয়েছেন, তারাই লবিং ফার্মকে দেওয়া অর্থের বেশিরভাগ যোগান দেবেন। এ বিষয়ে এখন পর্যন্ত ইমরান খান কিংবা তার দল পিটিআই থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –