• শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৫ ১৪২৯

  • || ০৪ রবিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
ধর্ম নিরপেক্ষতা সমুন্নত রাখতে শেখ হাসিনাই `একমাত্র ভরসা’- ইন্ডিয়া টুডে আপাতত অফিস সময়ে কোনো পরিবর্তন আনা হচ্ছে না সুশাসন প্রতিষ্ঠায় প্রয়োজন শুদ্ধাচারের প্রয়োগ: মন্ত্রিপরিষদ সচিব শিশুরাই উন্নত বাংলাদেশ গড়ার মূল কারিগর: প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন দলগতভাবে বিএনপিকে প্রতিহত করা হবে: জাহাঙ্গীর কবির নানক

ইমরান খানের বিরুদ্ধে আনা সন্ত্রাসের মামলা বাতিলের নির্দেশ

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২২  

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা সন্ত্রাসবিরোধী আইনের মামলা তুলে নিতে আদেশ দিয়েছেন পাকিস্তানের হাইকোর্ট।

সোমবার (১৯ সেপ্টেম্বর) ইমরান খানের আইনজীবী ফয়সাল চৌধুরী এ তথ্য জানান।

পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের প্রতিবেদনে বলা হয়, গত আগস্ট মাসে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের প্রধান ইমরান খানের সহযোগী শাহবাজ গিলকে রাষ্ট্রদ্রোহের অভিযোগে গ্রেফতার করা হয়। এরপর ২০ আগস্ট ইসলামাবাদে এক সমাবেশে ইমরান খান এক শীর্ষ পুলিশ কর্মকর্তা, নির্বাচন কমিশন ও রাজনৈতিক বিরোধীদের বিরুদ্ধে মামলা করার হুমকি দেন।

বক্তৃতার কয়েক ঘণ্টা পর ইমরান খানের নামে সন্ত্রাস বিরোধী আইনে মামলা দায়ের করা হয়। তিনি ইসলামাবাদ হাইকোর্টে (আইএইচসি) মামলাটি চ্যালেঞ্জ করেছিলেন। সেখানে প্রধান বিচারপতি আতহার মিনাল্লাহর নেতৃত্বে দুই সদস্যের বেঞ্চ এই মামলাটির শুনানি করেন।

ইমরান খানের আইনজীবী বলেন, ইমরানের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে, তাতে সন্ত্রাসী কার্যকলাপের সংশ্লিষ্টতা নেই বলে মন্তব্য করেছেন আদালত।

ফয়সাল চৌধুরী বলেন, হাইকোর্ট ইমরান খানের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী অভিযোগ তুলে নিতে বললেও ইমরান খানের বিরুদ্ধে মামলা চলবে। তবে এর কার্যক্রম চলবে সাধারণ আদালতে। সন্ত্রাসবিরোধী আদালতে তার বিচার কার্যক্রম বন্ধ হয়ে যাবে।

ইমরান খানের বিরুদ্ধে পুলিশের বাদী হয়ে করা মামলাটি নিয়ে গত কয়েক মাস ধরে পাকিস্তানে আলোচনা ছিল। ইমরান খান গ্রেপ্তার হতে পারেন এমন গুঞ্জনও ছিল। তবে ইমরান বরাবরই দাবি করে আসছেন, তার মন্তব্য হুমকি দেওয়ার উদ্দেশ্য তার ছিল না। তিনি আইনি ব্যবস্থা নেয়ার বিষয়টিই বোঝাতে চেয়েছিলেন।

তার অভিযোগ, নিজের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতাদের নানাভাবে হেনস্তা করছে সরকার। এ ছাড়া ক্ষমতাধর সেনাবাহিনীর সঙ্গে দলটির সম্পর্কে দেয়াল টানতেও সরকার কূটকৌশলে লিপ্ত।

এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ গত রোববার পিএমএল–এন নেতা নওয়াজ শরিফের সঙ্গে লন্ডনে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন। এসব আলোচনার মধ্যে দেশটির সাধারণ নির্বাচনের বিষয়ও অন্তর্ভুক্ত ছিল। সাড়ে তিন ঘণ্টার আলোচনার পর তারা যথাসময়ে পাকিস্তানে নির্বাচন আয়োজনের বিষয়ে একমত হয়েছেন। পাকিস্তানের বর্তমান জোট সরকার নির্ধারিত মেয়াদ শেষ করবে বলেও তারা সম্মত হন।

তবে পিটিআই নেতা ইমরান খান বারবার নির্বাচনের তারিখ ঘোষণার জন্য দাবি জানাচ্ছেন। দ্রুত নির্বাচনের সময় ঘোষণা না দিলে তিনি ব্যাপক আন্দোলন করার হুমকি দিচ্ছেন।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –