• বুধবার   ২৭ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১১ ১৪২৮

  • || ২০ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
আসুন জাতিসংঘকে আমাদের আশার বাতিঘর বানাই: প্রধানমন্ত্রী প্রত্যর্পণ আইনে সংশোধন, দুর্নীতিবাজদের দেশে ফিরতেই হবে পাঁচ বছরে ৬ হাজার কোটি টাকা ঋণ দেবে কোরিয়া ঢাকা-দিল্লী সম্পর্ক রোল মডেল- শ্রিংলা দ্বিপক্ষীয় সহযোগিতায় সোনালি সম্ভাবনা দেখছেন জেরেমি ব্রুয়ার

পনিরের তিন রেসিপি 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২১  

পনিরে রয়েছে প্রচুর পরিমানে ক্যালসিয়াম, ফসফরাস, সোডিয়াম-সহ শরীরের প্রয়োজনীয় পুষ্টিগুণ, যা স্বাস্থ্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই প্রতিদিনের ডায়েটে অবশ্যই রাখতে পারেন পনির।

চটজলদি নিরামিষ খাবার খাইয়ে যদি সবাইকে তাক লাগিয়ে দিতে চান তবে একবার বানিয়ে দেখতেই পারেন পনির এর সহজ রেসিপিগুলো।

পনির টিক্কা
উপকরণ: পনির- ২৫০ গ্রাম, টক দই- ১/২ কাপ, হলুদ গুঁড়ো- ১/২ চা চামচ, মরিচ গুঁড়ো- ১ চা চামচ, ধনে গুঁড়ো- ১/২ চা চামচ, গরম মসলা- ১/২ চা চামচ, কসুরি মেথি- ১/২ চা চামচ, আদা রসুন বাঁটা- ১ চা চামচ, জোয়ান- ১/৪ চা চামচ, লেবুর রস- ১ টেবিল চামচ, বেসন- ২ চা চামচ, লবন স্বাদমতো

প্রণালী: একটি পাত্রে টক দই, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মসলা, কসুরি মেথি, আদা, রসুন বাঁটা,জোয়ান ভাল করে মিশিয়ে নিন।

এবার এই মিশ্রণে লেবুর রস, বেসন, ও লবন ভাল করে মিশিয়ে দিন। এবার এতে পেয়াঁজের, লাল, হলুদ ও সবুজ কুচোনো ক্যাপসিকাম দিন। এবার এতে পাঁচ থেকে সাতটা পনিরের টুকরো মিশিয়ে দিনে এবং ১ টেবিল চামচ তেল মেশান। এবার সবকটি উপকরণ ভাল করে একে অপরের সঙ্গে মিশিয়ে নিন। মশলা ক্যাপসিকাম, পেঁয়াজ ও পনিরের গায়ে ভাল করে মাখিয়ে নিন।

এবার এই বাটিটা প্লাস্টিক র‍্যাপার দিয়ে ঢেকে দিন। এবং কমপক্ষে আধ ঘন্টার জন্যে ফ্রিজে রেখে ঠান্ডা করুন।আধঘন্টা পর স্কিউয়ারসে পনির পেঁয়াজ ও ক্যাপসিকাম ঢুকিয়ে দিন। এবার চুলায় এটাক হাল্কে আঁচে গ্রিল করে নিন। যতক্ষণ না পনির হাল্কা পোড়া হচ্ছে ততক্ষণ গ্রিল করুন। গ্রিল হয়ে গেলে গ্রিন চাটনি দিয়ে গরম গরম পরিবেশন করুন।

মালাই পনির
উপকরণ: ৫০০ দুধ, টক দই ১ টেবল চামচ, কাজু বাটা ৫০ গ্রাম, রসুন বাটা ২ টেবল চামচ, কাঁচা মরিচ বাটা ১ টেবল চামচ, মাঝারি সাইজের পেঁয়াজ ২ টো, টম্যাটো বাটা ১ চা চামচ, আদা বাটা ২ টেবল চামচ, রোস্টেড জিরে গুঁড়ো ২ টেবল চামচ, গরম মশলা ১ টেবল চামচ, মরিচ গুঁড়ো ১ টেবল চামচ, ধনে পাতা কুঁচি ২ টেবল চামচ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, লবন, চিনি স্বাদ মতো

প্রণালী: দুধ ঘন করে জ্বাল দিয়ে তাতে ২ চামচ ভিনিগার দিয়ে নাড়াতে থাকুন। দুধ কেটে ছানা বেরিয়ে আসবে। পরিষ্কার কাপড়ে ছেঁকে নিন পানিতে আরও একবার ধুয়ে নিন। এতে ভিনিগারের গন্ধ আর থাকবে না। এরপর পানি ঝরতে দিয়ে দিন। পেঁয়াজগুলোকে মিক্সটিতে খুব ভালো করে পেস্ট করে নিন।

পানি ঝরে গেলে পনির চৌকো করে কেটে ননস্টিক প্যানে হালকা ভেজে উষ্ণ লবন পানিতে আধঘণ্টা ভিজিয়ে রেখে দিন। আধঘন্টা পর গ্যাসে ননস্টিক কড়াই গরম করে তাতে তেল গরম করে পেঁয়াজবাটা দিয়ে খুব ভালো করে ৪ থেকে ৫ মিনিট কষিয়ে নিন। এরপর একে একে ওর মধ্যে আদা বাটা, রসুন বাটা, মরিচ বাটা, টম্যাটো বাটা, টকদই দিয়ে আরো ভালো করে থাকুন। মশলা খুব ভালো মত কষানো হয়ে গেলে ওর মধ্যে পানি সমেত পনির দিয়ে দিন। পনির দিয়ে খুব ভালো করে নেড়ে ৬ থেকে ৭ মিনিট ঢাকা দিয়ে রান্না হতে দিন। ঢাকনা খুলে ওর মধ্যে কাজুবাটা দিয়ে চার থেকে পাঁচ মিনিট খুব ভাল করে নেড়ে ফ্রেশ ক্রিম দিয়ে দিন। ভালো করে মিশিয়ে আরও ২-৩ মিনিট রান্না হতে দিন। ৩ মিনিট পর ধনে পাতা কুঁচি ছড়িয়ে নামিয়ে পরোটা বা রাইসের সঙ্গে পরিবেশন করুন শাহী মালাই পনির।

ক্যাপসিকাম পনির
উপকরণ: পনির টুকরো করে কাটা ৫০০ গ্রাম, আলু টুকরো করে কাটা দুটি, একটি সবুজ ক্যাপসিকাম, একটি হলুদ ক্যাপসিকাম, গোটা গরম মশলা, আদা বাটা ২ টেবিল চামচ, টমেটো বাটা ২ টেবিল চামচ, জিরে গুঁড়ো ১ টেবিল চামচ, ধনে গুঁড়ো ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, মরিচ গুঁড়ো স্বাদমতো, কাজুবাটা ২ টেবিল চামচ, পোস্ত বাটা ২ টেবিল চামচ, টক দই ৩ টেবিল চামচ, লবন, চিনি স্বাদ মত, ধনেপাতা কুচি পরিমাণমতো, সাদা তেল এক কাপ

প্রণালী: কড়াইতে সাদা তেল গরম করে আলুর টুকরো সামান্য ভেজে তুলে রাখতে হবে। এরপর পনিরের টুকরোগুলো দিয়ে সামান্য ভেজে তুলে রাখতে হবে। সবুজ ক্যাপসিকাম অর্ধেকটা টুকরো করে কেটে নিতে হবে অর্ধেকটা বেটে নিতে হবে। হলুদ ক্যাপসিকাম টুকরো টুকরো করে কেটে নিতে হবে। কড়াইতে গোটা গরম মশলা ফোড়ন দিয়ে তাতে আদা বাটা, টমেটো বাটা, ক্যাপসিকাম বাটা, জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো দিয়ে ভালো করে কষাতে হবে। লবন, চিনি স্বাদ মত দিয়ে টক দই, কাজুবাটা, পোস্ত বাটা দিয়ে ভালো করে করতে হবে। ভেজে রাখা আলু এবং ভেজে রাখা পনিরের টুকরো দিয়ে দিতে হবে। টুকরো করে রাখার সবুজ এবং হলুদ ক্যাপসিকাম দিয়ে ভালো করে কষাতে হবে। উষ্ণ পানি দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরের ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –