• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

পাকা চুল কালো হবে যে পাতার গুণে

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ জুন ২০২২  

চুল নিয়ে কোনো না কোনো সমস্যায় আমরা প্রায়ই ভুগে থাকি। এক দিকে ধুলো-ময়লা, পানিতে আয়রনের আধিক্য, অন্য দিকে জেল, স্ট্রেটনার, নানা প্রকার রাসায়নিকের কারিগরিতে চুলের বেহাল দশা। এর ফলে চুল পড়া, খুশকির সমস্যা, পাকা চুল, রুক্ষ চুল ইত্যাদি নানা সমস্যা দেখা দেয়।
 
জানেন কি, এই সব সমস্যার সমাধান লুকিয়ে আছে মাত্র একটি পাতায়। হ্যাঁ, কারিপাতা দূর করে দিতে পারে চুলের সব সমস্যা। ভাবছেন কীভাবে? চলুন তবে জেনে নেয়া যাক চুলের যত্নের জন্য কেন এতটা উপকারী কারিপাতা- 

কারিপাতার মধ্যে থাকা প্রোটিন ও বিটা-ক্যারোটিন চুল পড়া রুখতে সাহায্য করে। এই পাতা অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর, যা তালুর আর্দ্রতা বজায় রাখে, খুশকির সমস্যা দূর করতে সাহায্য করে।

হেয়ার টনিক
নারকেল তেলের মধ্যে কারি পাতা দিয়ে ফোটাতে থাকুন যতক্ষণ না পাতাগুলো ভালো করে পুড়ে যাচ্ছে। তারপর এই মিশ্রণ ভালো করে ছেঁকে নিয়ে চুলের গোড়ায় ভালো করে মালিশ করুন। এক ঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এই মিশ্রণ মাথায় লাগান। চুল তাড়াতাড়ি বাড়বে। চুলের অকালপক্বতার হাত থেকে রেহাই পেতেও দারুণ কাজে আসে এই দাওয়াই।

হেয়ার মাস্ক
কয়েকটি কারি পাতা বেটে একটি মিশ্রণ তৈরি করে নিন। তারপর সেই মিশ্রণ টক দইয়ের সঙ্গে মিশিয়ে মাথার তালুতে লাগিয়ে ২০ থেকে ২৫ মিনিট রাখুন। শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন কারি পাতার মাস্ক লাগালে চুলের ঘনত্ব বাড়বে। হারানো জেল্লাও ফিরে পাবেন। দইয়ের পরিবর্তে এই হেয়ার প্যাকে পেঁয়াজের রসও দিতে পারেন। এতেও উপকার পাবেন।

কারিপাতার চা
নিয়মিত কারিপাতার চা খেলেও চুলের নানা সমস্যা থেকে নিস্তার পাওয়া যায়। জলে কয়েকটি কারিপাতা দিয়ে মিনিট পাঁচেক ফুটিয়ে তাতে লেবুর রস ও সামান্য মধু দিন। টানা এক সপ্তাহ এই চা খেয়ে দেখুন। এই চা হজম ক্ষমতা বাড়ায়। ফলে চুলের স্বাস্থ্য ভালো রাখবে, চুল পাকার হাত থেকেও রেহাই পেতে পারেন।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –