• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

গাছপাকা আম নাকি রাসায়নিকে, চিনার উপায়

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ মে ২০২৩  

চলছে আমের মৌসুম। আর এ মৌসুম শুরু হতে না হতেই পাকা আমে সয়লাব দেশের ফলের বাজার। রসালো ও সুমিষ্ট এই ফল খেতে পছন্দ করেন প্রায় মানুষই। বাজারে বিভিন্ন জাত, স্বাদ, রঙ আর গন্ধের আমের দেখা পাবেন। সেখান থেকে পছন্দমতো কিনে বাড়িতে আনার পর যদি দেখেন তা রাসায়নিকে পাকানো! তখন ঠকে তো যাবেনই, সেইসঙ্গে ভুল করে সেই আম খেয়ে ফেললে শরীরও হবে ক্ষতিগ্রস্ত।

আর তাই বাজার থেকে আম কেনার আগে কিছু বিষয়ে খেয়াল রাখতে পারলে আর ঠকে আসার ভয় থাকবে না। গাছপাকা আমের থাকে আলাদা কিছু বৈশিষ্ট্য। আবার একটু খেয়াল করলে রাসায়নিকে পাকানো আমও চিনতে পারা যায়। যেভাবে চিনতে পারেন তা জানার জন্য রইলো কিছু টিপস-

কার্বাইডে পাকানো আমের স্বাদ খুব বেশি ভালো হয় না। আবার কৃত্রিমভাবে জাগ দিয়ে পাকানো আম স্বাস্থ্যের পক্ষেও প্রচণ্ড ক্ষতিকর। তাই যখন আম কিনতে যাবেন তখন আমের ওপরের ত্বক ভালো করে খেয়াল করে দেখে নিন। রাসায়নিক দিয়ে পাকানো হলে সেই আমের গায়ে দাগ থাকে। তাই যেসব আমের গায়ে দাগছোপ রয়েছে সেসব আম কিনবেন না। আম কেনার সময় এর খোসা মসৃণ কি না সেদিকে খেয়াল করে তবেই কিনুন।

বেশিরভাগ ক্ষেত্রেই রাসায়নিক দিয়ে পাকানো আম আকৃতিতে ছোট হয়। তাই বাজার থেকে এ ধরনের আম কেনা থেকে বিরত থাকুন। যেহেতু সময়ের আগেই পাকানো তাই এর স্বাদও ভালো হয় না। এছাড়া কৃত্রিমভাবে পাকানো আমের ভেতর থেকে রস গড়াতে থাকে। যে কারণে এর খোসায় দাগও লেগে থাকে। আম কেনার আগে এইদিকে খেয়াল রাখুন।

আম চেনার জন্য আপনি একটা ছোট পরীক্ষাও করতে পারেন। বাজার থেকে আম কিনে আনার পর তা একটি গামলায় পরিষ্কার পানি নিয়ে তাতে ভিজিয়ে রাখুন। আম যদি পুরোপুরি ডুবে যায় তবে বুঝে নেবেন সেগুলো একেবারে গাছপাকা। আর যদি পানির ওপর ভেসে থাকে তবে বুঝে নেবেন সেগুলো গাছপাকা নয়, রাসায়নিক দিয়ে পাকানো হয়েছে।

আম গাছপাকা কি না তা বোঝার জন্য করতে পারেন আরেকটি কাজ। বাজার থেকে যখন আম কিনবেন তখন এর গায়ে একটু টিপে দেখুন। যদি দেখেন আমাদের সব জায়গাই একইরকম নরম, তবে বুঝে নেবেন এটি গাছপাকা। আর যদি এক জায়গায় শক্ত, এক জায়গায় নরম এরকম থাকে তবে বুঝে নিতে হবে সেটি গাছপাকা নয়।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –