• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

ডাবল লেনে উন্নীত হচ্ছে কুড়িগ্রাম-চিলমারী সড়কের ৯ কিলোমিটার অংশ   

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ মার্চ ২০২১  

ডাবল লেনে উন্নীত হচ্ছে কুড়িগ্রাম-চিলমারী সড়কের প্রায় ৯ কিলোমিটার অংশ। প্রকল্প বাস্তবায়নে ইতোমধ্যে কাজ শুরু হয়েছে। ফলে সড়কটির সংশ্লিষ্ট অংশের প্রশস্থতা ১৮ থেকে ২৪ ফুটে উন্নীত হচ্ছে। সড়কের চিলমারী নৌবন্দর এলাকায় প্রায় আড়াই কিলোমিটার দূরত্ব আরসিসি পিগমেন্ট সড়ক করা হচ্ছে। কুড়িগ্রাম সড়ক বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

সড়ক বিভাগ জানায়, কুড়িগ্রাম-চিলমারী সড়কটির দূরত্ব প্রায় ৩০ কিলোমিটার। সড়কটি রিজিওনাল হাইওয়ের অন্তর্ভুক্ত। এই সড়কটির বেশিরভাগ অংশে ১৮ ফুট প্রশস্ততা রয়েছে। ফলে এটির প্রশস্ততা বাড়িয়ে ২৪ ফুটে অর্থাৎ ডাবল লেনে উন্নীত করার উদ্যোগ নেওয়া হয়েছে। সড়কটির প্রায় ৯ কিলোমিটার অংশ ডাবল লেন করার কাজ শুরু হয়েছে। এর মধ্যে কুড়িগ্রাম শহরের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর থেকে কেতার মোড় পর্যন্ত চার কিলোমিটার, পাঁচপীর বাজার থেকে দুর্গাপুর বাজার পর্যন্ত সাড়ে ১৬শ’ মিটার এবং উলিপুর বাজার এলাকায় সাড়ে ৭শ’ মিটার অংশ ডাবল লেনে উন্নীত করা হচ্ছে। এছাড়াও সড়কের শেষ অংশে অর্থাৎ চিলমারী উপজেলার মাটিকাটা মোড় থেকে নৌবন্দর পর্যন্ত প্রায় আড়াই কিলোমিটার সড়ক আরসিসি পিগমেন্ট দিয়ে প্রশস্ত করে ডাবল লেনে উন্নীত করা হচ্ছে।
সড়ক বিভাগ আরও জানায়, প্রায় ২৪ কোটি ৩৯ লাখ টাকা ব্যয়ে সড়কটি ডাবল লেনে উন্নীত করার কাজ শুরু হয়েছে। মোজাহার এন্টারপ্রাইজ নামে ঠিকাদারি প্রতিষ্ঠান এটি বাস্তবায়ন করছে। আগামী জুনের মধ্যে সড়কটির সংশ্লিষ্ট অংশ ডাবল লেনে উন্নীত করার কাজ শেষ হবে।

সড়ক বিভাগ কুড়িগ্রামের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ জহিরুল ইসলাম জানান, কুড়িগ্রাম-চিলমারী সড়কটি আপাতত প্রায় ৯ কিলোমিটার অংশ ডাবল লেনে উন্নীত করার কাজ শুরু হলেও পরবর্তীতে বরাদ্দ সাপেক্ষে সড়কটির অবশিষ্ট অংশও ডাবল লেনে উন্নীত করা হবে।

সংশ্লিষ্টরা জানান, আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর  থেকে উত্তরাঞ্চলে নানামুখী কর্মকান্ড শুরু হয়েছে।আওয়ামীলীগ সরকার ক্ষমতায় এসে উত্তরাঞ্চল থেকে মঙ্গা দূর হয়েছে। এজন্য উত্তরাঞ্চলের মানুষ আজীবন আওয়ামীলীগ সরকারের পাঁশে থাকবে। 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –