• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির আরো অবনতি

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩০ আগস্ট ২০২১  

ধরলা ও ব্রহ্মপুত্রের পানি বৃদ্ধি অব্যাহত থাকায় কুড়িগ্রামে সার্বিক বন্যা পরিস্থিতির আবারো অবনতি হয়েছে। পানি উন্নয়ন বোর্ড জানায়, দুপুরে ধরলার পানি বিপৎসীমার ৩৪ সেন্টিমিটার ও ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার ২৮ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে। তিস্তার পানিও ছুঁই ছুঁই করছে বিপৎসীমা। ফলে জেলার ৯টি উপজেলার আড়াই শতাধিক চর ও নদী সংলগ্ন গ্রাম প্লাবিত হয়েছে। পানিবন্দি রয়েছে অন্তত ৬০ হাজার মানুষ।

কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক কৃষিবিদ মঞ্জুরুল হক জানান, সোমবার পর্যন্ত জেলায় ১৫ হাজার ৫২০ হেক্টর জমির ফসল নিমজ্জিত হয়েছে। এর মধ্যে রোপা আমন ১৫ হাজার ১১৫ হেক্টর, শাকসবজি ২৭০ হেক্টর এবং বীজতলা ৯৫ হেক্টর।

উলিপুরের মশালের চরের মুসা মিয়া জানান, মশালের চর, জাহাজের আলগা, বতুয়াতুলিসহ আশপাশের বেশ কয়েকটি চরের ৪০-৫০ ভাগ মানুষের বাড়িতে পানি উঠেছে। তবে আশেপাশের উঁচু ভিটায় সবাই আশ্রয় নিয়ে আছে।

কুড়িগ্রামের উলিপুর উপজেলার হাতিয়া ইউনিয়নের চেয়ারম্যান বিএম আবুল হোসেন জানান, পানিবৃদ্ধির ফলে নিম্নাঞ্চল ও চরাঞ্চলে পানি প্রবেশ করেছে। এতে এই ইউনিয়নের প্রায় ৪ শতাধিক বাড়িতে পানি উঠেছে। নিম্নাঞ্চল তলিয়ে যাওয়ায় গো-খাদ্যের সংকট তৈরি হয়েছে। লোকজন পানিতে ডুবে বিভিন্ন জায়গা থেকে গো-খাদ্য সংগ্রহ করছে। এ ছাড়া বসতবাড়িতে পানি প্রবেশ করায় স্বাভাবিক চলাচলে অসুবিধা সৃষ্টি হয়েছে।

এদিকে তিস্তা, ধরলা, ব্রহ্মপুত্র, দুধকুমার ও গঙ্গাধরের অন্তত ৪৫টি পয়েন্টে নদী ভাঙনের তীব্রতা বাড়ায় গত দুদিনে গৃহহীন হয়েছে আরো ২ শতাধিক পরিবার। এখন পর্যন্ত ত্রাণ সহায়তা পায়নি কোনো ক্ষতিগ্রস্ত মানুষ। তবে জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিস সূত্রে জানা গেছে, এ পর্যন্ত ১২ লাখ টাকা ও ২৮০ মে.টন চাল বরাদ্দ করা হয়েছে। যা বিলি-বণ্টনের পর্যায়ে রয়েছে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –