• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

কুড়িগ্রামে সব্যসাচি লেখক সৈয়দ শামসুল হকের জন্মদিন পালিত 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২১  

যথাযথ শ্রদ্ধার্ঘ নিবেদনের মধ্য দিয়ে দেশবরেণ্য কথা সাহিত্যিক সব্যসাচী লেখক প্রয়াত সৈয়দ শামসুল হকের ৮৬তম জন্মবার্ষিকী পালিত হয়েছে তার জন্মভূমি কুড়িগ্রামে। জন্মদিনের আয়োজনে বক্তারা লেখকের জীবনের বিভিন্ন দিক এবং তার লেখা নিয়ে আলোচনার পাশাপাশি সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী তার সমাধিস্থল কুড়িগ্রাম সরকারি কলেজ প্রাঙ্গণে দ্রুত স্মৃতি কমপ্লেক্স নির্মাণের দাবি জানায়। কবি পত্নী ডাঃ আনোয়ারা সৈয়দ হক কবির ব্যবহৃত বৈদ্যুতিক টাইপ মেশিনটি উত্তরবঙ্গ যাদুঘরে সংরক্ষনের  জন্য জেলা প্রশাসকের হাতে হস্তান্তর করেন। 

পরে কুড়িগ্রাম প্রেসক্লাবে’র সৈয়দ শামসুল হক মিলনায়তনে কেক কেটে সব্যসাচি লেখকের জন্মদিন পালন করা হয়। এছাড়া বিকালে জেলার ফুলবাড়ী উপজেলায় গীতিকার তৌহিদ-উল ইসলাম পাঠাগারের উদ্যোগে সৈয়দ শামসুল হক শিশুসাহিত্য পুরস্কার-২০২১ প্রদান করা হয়। 

জন্মদিনের আলোচনা সভায় তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় ডাঃ আনোয়ার সৈয়দ হক সরকারের প্রতি আবেদন জানিয়ে বলেন, প্রতিশ্রুতি মোতাবেক সৈয়দ হকের সমাধিস্থলে এক একর জমিতে স্মৃতি কমপ্লেক্স নির্মাণ কাজ শুরু করা হোক। যাতে তিনি তার (আনোয়ারা হক) জীবদ্দশায় কমপ্লেক্সটি দেখে যেতে পারেন। এ কমপ্লেক্সে লেখকের শত শত স্মৃতিচিহৃ তিনি দিতে চান ভবিষ্যৎ প্রজন্মের জন্য। তিনি প্রয়াত লেখকের স্বপ্নের ইচ্ছা গুলোর বাস্তবায়ন দেখতে চান কুড়িগ্রামের মাটিতে। যার প্রতিশ্রæতি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিয়েছেন। এখন এর বাস্তবায়ন হোক এ প্রত্যাশা শুধু লেখকের পরিবারের নয় তাঁর সকল ভক্তের, দেশবাসীর।

এ প্রসঙ্গে কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম জানান, সৈয়দ হকের সমাধিস্থল ঘিরে এক একর জায়গায় প্রায় ৩১ কোটি টাকা ব্যয়ে স্মৃতি কমপ্লেক্স নির্মাণ কাজ শিগগিরই শুরু হবে বলে আশা করা হচ্ছে। এ জন্য মন্ত্রণালয়ে যোগাযোগ হচ্ছে। বিষয়টি প্রক্রিয়াধিন।

সোমবার (২৭ ডিসেম্বর) সকালে লেখকের সমাধিতে পুস্পস্তবক অর্পণ, তার বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও আলোচনা সভার আয়োজন করা হয়। সকাল ১০টায় কুড়িগ্রাম সরকারি কলেজ চত্বরে লেখকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করে পুষ্পস্তবক অর্পণ করেন কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম ও প্রয়াত লেখকের সহধর্মিণী লেখক ডাঃ আনোয়ারা সৈয়দ হক।

পরে লেখকের সমাধিতে জেলা পুলিশ,কুড়িগ্রাম সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ, জেলা আইনজীবী সমিতি, উত্তরবঙ্গ জাদুঘর, জেলা ক্রীড়া সংস্থা, কুড়িগ্রাম প্রেসক্লাব, জেলা শিল্পকলা একাডেমি, উন্নয়ন সংগঠন সলিডারিটিসহ বিভিন্ন সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পরে লেখকের সমাধি চত্বরে পাশে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন- কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম, লেখক ডাঃ আনোয়ারা সৈয়দ হক, এসএম আব্রাহাম লিংকন, গ্রেসক্লাব সভাপতি আহসান হাবীব নীলু, সিনিয়র সাংবাদিক সফি খান প্রমুখ।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- কুড়িগ্রাম সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আব্দুল মান্নান, উপাধ্যক্ষ অধ্যাপক মীর্জা নাসির উদ্দিন, কুড়িগ্রাম সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুর রশিদ, এডিশনাল পুলিশ সুপার রুহুল আমিন, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আমজাদ হোসেন, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অধ্যক্ষ রাশেদুজ্জামান বাবু, প্রয়াত লেখকের ছোট ভাই সৈয়দ আজিজুল হক ও ছোট বোন সৈয়দা সাফিনা শাহনাজ হোসেন প্রমুখ।

পরে দুপুর ১২টায় কুড়িগ্রাম প্রেস ক্লাবের সৈয়দ শামসুল হক মিলনায়তনে কবির জন্ম দিন উপলক্ষে কবি পত্নী ডাঃ আনোয়ারা সৈয়দ হক কেক কাটেন। জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম, সাবেক সিভিল সার্জন ডাঃ আমিনুল ইসলাম, উত্তরবঙ্গ জাদুঘরের চেয়ারম্যান এস এম আব্রাহাম লিংকনসহ অতিথিরা উপস্থিত ছিলেন। 

বিকালে কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলায় গীতিকার তৌহিদ-উল ইসলাম পাঠাগারের উদ্যোগে পাঠাগার সংলগ্ন মাঠে সৈয়দ শামসুল হক শিশুসাহিত্য পুরস্কার-২০২১ প্রদান করা হয়। শিশু সাহিত্যে বিশেষ অবদানের জন্য এবারে সৈয়দ শামসুল হক শিশুসাহিত্য পুরস্কার লাভ করেন শিশুসাহিত্যিক কবি ফারুক নেওয়াজ। নতুন প্রবর্তিত এ পুরস্কার হিসাবে দেয়া হয় ক্রেস্ট এবং নগদ ২০হাজার টাকা। লেখকের পতœী অধ্যাপক ডা: আনোয়ারা সৈয়দ হক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এ পুরস্কার তুলেদেন শিশুসাহিত্যিক কবি ফারুক নেওয়াজের হাতে। পাঠাগারের সভাপতি শিক্ষাবিদ বিনোদ চন্দ্র রায়ের সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন লেখক ও মুক্তিযুদ্ধের গবেষক অ্যাডভোকেট এস এম আব্রাহাম লিংকন। পাঠাগারের সভাপতি শিক্ষাবিদ বিনোদ চন্দ্র রায় জানান, এখন থেকে প্রতি বছর লেখকের মৃত্যু দিবস ২৭ সেপ্টেম্বর একজন শিশুসাহিত্যিকের নাম ঘোষনা করা হবে আর তার জন্মদিন ২৭ডিসেম্বর আনুষ্ঠানিক ভাবে সে পুরস্কার প্রদান করা হবে।

কথা সাহিত্যিক সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর কুড়িগ্রাম শহরের থানা পাড়ায় জন্মগ্রহন করেন। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর মারা গেলে কুড়িগ্রাম-চিলমারী সড়কের পাশে কুড়িগ্রাম সরকারি কলেজ ক্যাম্পাস চত্ত্বরে তাকে সমাধীস্থ করা হয়। প্রতিদিন তার ভক্তরা আসে এ সমাধীস্থল পরিদর্শনে। এ কমপ্লেক্স নির্মিত হলে কুড়িগ্রামের পর্যটন শিল্পেরও বিকাশ ঘটবে।  

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –