• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

উলিপুরে অসুস্থ শকুন উদ্ধারের পর বন বিভাগে হস্তান্তর 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২২  

কুড়িগ্রামের উলিপুরে একটি শকুন উদ্ধার করে উপজেলা বন বিভাগের কাছে হন্তান্তর করা হয়েছে। গতকাল রোববার (৩০ জানুয়ারী) সকালে পশ্চিম কালুডাঙ্গা মধ্য পাড়া গ্রামের শফিকুর ইসলাম রাজুর বাড়ি সংলগ্ন মাঠ থেকে শকুনটিকে উদ্ধার করে স্থানীয় লোকজন। পরে রাতে উপজেলা বন বিভাগের কর্মকর্তাদের কাছে শকুনটিকে হস্তান্তর করা হয়।

জানা গেছে, উপজেলার গুনাইগাছ ইউনিয়নের পশ্চিম কালুডাঙ্গা মধ্য পাড়া গ্রামের শফিকুল ইসলাম রাজুর বাড়ি সংলগ্ন মাঠে রোববার সকালে একটি শকুন উড়ে এসে পড়লে স্থানীয়দের নজরে পড়ে। এ সময় এলাকাবাসী শকুনটিকে ধরে শফিকুল ইসলাম রাজুর বাড়ির উঠানে পায়ে দড়ি বেঁধে আটকে রাখে।

তারা জানান, শকুনটির উচ্চতা দুই ফুটের বেশি, দৈর্ঘ্য (পাখা মেলে) ৯ ফুট, ওজন সাড়ে ছয় কেজি। তাদের ধারনা শকুনটি কিছুটা অসুস্থ, তবে দুইটি মুরগির বাচ্চা খেতে দেয়া হলে শকুনটি তা খেয়ে নেয়। তাদের ধারণা শকুনটি প্রতিবেশি দেশ ভারত থেকে আসতে পারে। পরে খবর পেয়ে রাতে উপজেলা বন বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে শকুনটিকে উদ্ধার করেন।

ওই এলাকার নুরুল ইসলাম (৬৮) ও সফিকুল ইসলাম (৬৫) জানান, প্রায় ২৫-৩০ বছর থেকে শকুন দেখা যায়না। আগে অনেক শকুন দেখা যেতো। তখন গরু অসুস্থ হয়ে মারা গেলে খোলা মাঠে বা বাঁশঝাড়ে ফেলে রাখা হত। তখন এই শকুন দলবেঁধে মরা গরু খেতে আসতো। কিন্তু গত ২৫-৩০ বছর থেকে শকুনের দেখা আর মেলে না। তাছাড়া এখন অসুস্থ হয়ে গরু মারা গেলে কেউ আর খোলা মাঠে ফেলে রাখে না, সবাই মাটিতে গর্ত করে রাখে।

উলিপুর উপজেলা বন বিভাগের কর্মকর্তা ফজলুল হক জানান, শকুনটি উদ্ধার করা হয়েছে। প্রাণিটি কিছুটা অসুস্থ। তাকে সুস্থ করার পর অবমুক্ত করে দেয়া হবে। যাতে তার আপন ঠিকানায় যেতে পারে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –