• বুধবার   ২৫ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৯

  • || ২৩ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
জাতীয় কবি কাজী নজরুলের ১২৩তম জন্মজয়ন্তী আজ সারাদেশে তাপমাত্রা কমতে পারে দেশীয় পণ্য নিশ্চিত করতে শুল্ক বসল দুই শতাধিক পণ্যে ভোটার তালিকা হালনাগাদে শিক্ষকদের সহায়তা করার নির্দেশ নজরুলের সৃজনশীল কর্ম বিশ্ব সাহিত্যেও বিরল

নাগেশ্বরী থেকে উদ্ধারকৃত গো মূর্তিটি উত্তরবঙ্গ জাদুঘরে হস্তান্তর 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২২  

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার নেওয়াশী ইউনিয়নের বামনটারী গ্রামের প্রাচীন মন্দিরের ধ্বংসাবশেষ থেকে উদ্ধার হওয়ার ৮ মাস পর নন্দী মূর্তিটি (গো মূর্তি) উত্তরবঙ্গ জাদুঘরে প্রত্নতাত্তিক নিদর্শন হিসাবে সংরক্ষণ এবং প্রদর্শনের জন্য হস্তান্তর করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে জাদুঘর চত্বরে আয়োজিত এক অনুষ্ঠানের মধ্যমে পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা উত্তরবঙ্গ জাদুঘরের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান একুশে পদক প্রাপ্ত এসএম আব্রাহাম লিংকনের হাতে গো মূর্তিটি হস্তান্তর করেন।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) মো. রুহুল আমিন, প্রেস ক্লাবের সভাপতি অ্যাডভোকেট আহসান হাবীব নীলু, উত্তরবঙ্গ জাদুঘরের ট্রাস্টি বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশীদ লাল, অধ্যাপক শামসুন নাহার বেগম সুইটি, সদর থানার ওসি খান মোঃ শাহরিয়ার ও কৃষকলীগ নেতা উমর ফারুক প্রমুখ। পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা এসময় বলেন, প্রায় দু’শত বছরের পুরনো এ গো মূর্তিটি নাগেশ্বরী থানা পুলিশ গত ১০ জুলাই নেওয়াশী ইউনিয়নের মধ্যসুখাতী বামনটারী (কাশিরডেরা) নামক গ্রাম থেকে উদ্ধার করে।

স্থানীয়রা পুরোনো মন্দিরের ভাঙ্গা ইট ও বর্জ সরানোর সময় মাটির নীচ থেকে উদ্ধার করে। কুড়িগ্রামের সুশিল সমাজের পক্ষ থেকে গো মূর্তিটি উত্তরবঙ্গ জাদুঘরে হস্তান্তরের আবেদন করলে পুলিশ আদালতের আশ্রয় নিলে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক সারা বাংলাদেশের মানুষের প্রদর্শনী ও সংরক্ষনের জন্য উত্তরবঙ্গ জাদুঘরের নিকট হস্তান্তরের জন্য পুলিশকে নির্দেশ দেন। সে অনুযায়ী এটি প্রত্নতাত্তিক সম্পদ হিসেবে হস্তান্তর করা হলো। 

উল্লেখ্য, পাথরের উপর খোদাই করা গো মূর্তির দৈর্ঘ্য ১৩ ইঞ্চি প্রস্থ ৫ দশমিক ৫ ইঞ্চি, মাথার দিকে উচ্চতা ১১ ইঞ্চি এবং পিছনের দিকে উচ্চতা ৭ দশমিক ৫ ইঞ্চি । আর এটির ওজন প্রায় ২০ কেজি।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –