• বুধবার   ২৫ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৯

  • || ২৩ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
জাতীয় কবি কাজী নজরুলের ১২৩তম জন্মজয়ন্তী আজ সারাদেশে তাপমাত্রা কমতে পারে দেশীয় পণ্য নিশ্চিত করতে শুল্ক বসল দুই শতাধিক পণ্যে ভোটার তালিকা হালনাগাদে শিক্ষকদের সহায়তা করার নির্দেশ নজরুলের সৃজনশীল কর্ম বিশ্ব সাহিত্যেও বিরল

ভূরুঙ্গামারীতে পাথরডুবি ইউনিয়নের বাসিন্দাদের মধ্যে বাঘ আতঙ্ক     

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ মার্চ ২০২২  

সম্প্রতি বাঘ দেখা যাওয়ার খবরে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার পাথরডুবি ইউনিয়নের দক্ষিণ বাঁশজানী গ্রামের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ফলে লাঠি হাতে রাত জেগে পাহারা দিচ্ছেন এলাকাবাসী।

খোঁজ নিয়ে জানা গেছে, শুক্রবার (২৫ মার্চ) মধ্যরাতে দক্ষিণ বাঁশজানী গ্রামের ঝাকুয়াটারী সীমান্তে বসবাসকারী কফিল উদ্দিন ও তার পরিবারের সদস্যরা বাড়ির গেটে দুটি বাঘ দেখতে পান। পরে বিষয়টি তারা এলাকাবাসীকে জানালে বাঘ আতঙ্ক ছড়িয়ে পড়ে।

প্রত্যক্ষদর্শী কফিল উদ্দিন বলেন, ‘মধ্যরাতে বাঘের গোঙানি শুনে আমার স্ত্রী আমাকে ঘুম থেকে ডেকে তোলে। দুজনই জানালা খুলে বাড়ির গেটে দুটি বাঘ দেখতে পাই। এলাকাবাসী আমার কথা শুনে প্রথমে বিশ্বাস না করলেও শনিবার (২৬ মার্চ) সন্ধ্যায় একটি বাঁশঝাড়ে বাঘের মতো দুটি প্রাণীর দেখা পাওয়া যায়। এতে এলাকাবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এরপর থেকে লাঠি হাতে রাত জেগে পাহারা দিচ্ছে সবাই।

মইদাম দাখিল মাদরাসার শিক্ষক আনোয়ার হোসেন বলেন, ‘শনিবার বাদ মাগরিব আমার বাঁশঝাড়ে কালো ডোরাকাটা চিতাবাঘের মতো দুটি প্রাণী দেখতে পাই। তবে প্রাণী দুটি বাঘ কি না সে বিষয়ে আমি নিশ্চিত নই। কিন্তু এলাকাবাসীর মধ্যে ভীতি ছড়িয়ে পড়ায় শনিবার রাতেই বিষয়টি থানা পুলিশকে জানিয়েছি।

পাথরডুবি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সবুর বলেন, ‘আমি ঘটনাটি শুনেছি। এলাকাবাসী আতঙ্কে রাত জেগে পাহারা দিচ্ছে।

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) দিয়াডাঙ্গা বিওপি কমান্ডার শামছুর রহমান বলেন, আমরা বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানিয়েছি। রাত থেকে ওই সীমান্তে পাহারা দিচ্ছি। লোকজন যাতে ভয় না পায় সে বিষয়ে আমরা সজাগ দৃষ্টি রাখছি।

ভূরুঙ্গামারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন বলেন, এলাকাবাসী আমাকে বিষয়টি জানিয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বনবিভাগকে জানানো হয়েছে। তবে এলাকাটি ভারতীয় সীমান্ত ঘেঁষা হওয়ায় অনেক সময় মেছো বাঘ ঢুকতেও পারে। তাই প্রাণী দুটিকে হত্যা না করে আটক করে বনবিভাগের কাছে হস্তান্তরের জন‍্য এলাকাবাসীর প্রতি আহ্বান জানাচ্ছি।

ভূরুঙ্গামারী উপজেলা বন বিভাগের কর্মকর্তা (অতিরিক্ত) নবির উদ্দিন বলেন, আমি ঘটনাস্থলে আছি। এ বিষয়ে এলাকাবাসীর সঙ্গে কথা বলেছি, তবে ওই প্রাণী দুটি বাঘ কি না সেটি এখনো নিশ্চিত হতে পারিনি। বাঘের অস্তিত্ব নিশ্চিত হলেই ঢাকা থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এসে উদ্ধার করবে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –