• মঙ্গলবার   ২৮ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৪ ১৪২৯

  • || ২৮ জ্বিলকদ ১৪৪৩

সর্বশেষ:
পদ্মাসেতু জাতীয় সম্পদ, বিরোধিতাকারীরা জাতির শত্রু: হাইকোর্ট নিজের ভাগ্য নয়, জনগণের ভাগ্য বদলই একমাত্র লক্ষ্য: প্রধানমন্ত্রী পদ্মা সেতুতে মোটরসাইকেল নিষিদ্ধ যুক্তরাজ্যকে এক লাখ রোহিঙ্গা নিতে অনুরোধ বাংলাদেশের বিএনপির নেতিবাচক রাজনীতি পদ্মার গহীনে নিমজ্জিত: ওবায়দুল কাদের

জলবায়ু পরিবর্তন জেন্ডার কর্মপরিকল্পনা হালনাগাদকরণ শীর্ষক কর্মশালা

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ জুন ২০২২  


কুড়িগ্রামে বাংলাদেশ সরকার কর্তৃক ২০১৩ সালে প্রণিত ক্লাইমেট চেঞ্জ জেন্ডার একশন প্লান (বিসিসিজিএপি) হালনাগাদকরণের জন্য পরামর্শমূলক কর্মশালার আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১টায় কুড়িগ্রাম জেলা প্রশাসন হলরুমে কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল ইসলাম।

এসময় বক্তব্য রাখেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মিনহাজুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার শামসুল আলম, কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচলক কৃষিবিদ আব্দুর রশীদ, জেলা প্রণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আব্দুল হাই সরকার, বাংলাদেশ সেন্টার ফর এ্যাডভান্স (বিসিএএস)  প্রোগ্রাম ম্যানেজার মোহাম্মদ আরিফুল হক, সিনিয়র রিসার্চ অফিসার মো. আসাদুজ্জামান প্রমুখ।

স্ট্রেনদেনিং জেন্ডার রেসপন্সসিভ ক্লাইমেট একশন ইন বাংলাদেশ প্রকল্পের আওতায় বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট, বাংলাদেশ সেন্টার ফর এ্যাডভান্স স্টাডিজ এবং সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ এন্ড ইনভারমেন্টাল রিসার্চ যৌথভাবে কর্মশালার আয়োজন করে। কর্মশালায় ২০১৩ সালে প্রণিত ক্লাইমেট চেঞ্জ জেন্ডার একশন প্লান হালনাগাদ করণের জন্য উপজেলা ও কমিউনিটি পর্যায়ে দলগত আলোচনা ও কী ইনফরস্যান্ট ইন্টারভিউ পদ্ধতি পরিচালনা করা হয়। 

কর্মশালায় দরিদ্র নারীদের জন্য উপযোগী অভিযোজন এবং কৃষিতে নারীর অগ্রগতি, নারীবান্ধব কৃষি প্রযুক্তির ব্যবহার এবং আর্থিক পরিষেবাগুলোতে নারীদের নারীদের অংশগ্রহন ও জেন্ডার রেসপন্সিভ সরকারি পরিষেবাগুলির সুবিধা গ্রহনের ব্যবস্থা ও পদক্ষেপ চিহ্নিত করাই এই কর্মশালার অন্যতম প্রধান উদ্দেশ্য।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –