• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

প্রশ্নফাঁস: শিক্ষা অফিসার বরখাস্ত

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২২  

কুড়িগ্রামের ভুরুঙ্গামারীতে এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় ভুরুঙ্গামারী উপজেলা মাধ‍্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বৃহস্পতিবার মাধ‍্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের উপ-পরিচালক (সাধারণ প্রশাসন) স্বাক্ষরিত পত্রে বরখাস্তের বিষয়টি জানানো হয়।

গত ১৯ সেপ্টেম্বর কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলায় নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে চলমান এসএসসি পরীক্ষার ইংরেজি প্রথম পত্র ও দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। ঐ বিদ্যালয়ে কেন্দ্র থাকার সুবাদে কেন্দ্রসচিব এবং দুই শিক্ষক প্রশ্নপত্র শর্টিংয়ের দায়িত্বে ছিলেন। এ সময় তারা ঐ প্রশ্নপত্র গোপনে নিয়ে যান এবং নিজেদের শিক্ষার্থীদের পরীক্ষার আগের দিন হাতে লিখে সরবরাহ করেন।

এদিকে, হাতের লেখা সেই প্রশ্নপত্র হোয়াটসঅ্যাপে ৫০০ টাকার বিনিময়ে বিক্রিরও অভিযোগ ওঠে। প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি নিয়ে অন্যান্য স্কুলের শিক্ষার্থী এবং অভিভাবকদের মধ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। পরে নড়েচড়ে বসে প্রশাসন।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) রাতে প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় অভিযোগ দেন দিনাজপুর শিক্ষা বোর্ডের সদস্য উপজেলা মৎস্য কর্মকর্তা আদম মালিক চৌধুরী।

এরপরই ভুরুঙ্গামারী নেহাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্রসচিব লুৎফর রহমান, একই বিদ্যালয়ের ইংরেজি বিষয়ের সহকারী শিক্ষক রাসেল আহমেদ ও ইসলাম শিক্ষা বিষয়ের সহকারী শিক্ষক জোবায়ের ইসলামকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর প্রশ্নফাঁসের সত্যতা পায় উপজেলা পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটি। পরে আটক ব্যক্তিদের বিরুদ্ধে মামলা করা হয়।

প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় বুধবার (২১ সেপ্টেম্বর) চলমান এসএসসি পরীক্ষার গণিত, পদার্থবিজ্ঞান, কৃষিবিজ্ঞান ও রসায়ন-এই চারটি বিষয়ের পরীক্ষা স্থগিত করে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। একই দিন ঘটনা অনুসন্ধানে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।

বুধবার (২১ সেপ্টেম্বর) রাতে এ ঘটনায় আরো তিনজনকে গ্রেফতার করে পুলিশ। এখন পর্যন্ত কুড়িগ্রামের ভুরুঙ্গামারী নেহালউদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র সচিবসহ ছয়জনকে গ্রেফতার করা হয়েছে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –