• সোমবার   ০৫ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২০ ১৪২৯

  • || ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
প্রতিবন্ধীদের উন্নয়নে সকলকে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী নভেম্বরে ১৩৪ কোটি টাকার চোরাচালান পণ্য উদ্ধার বিজিবির নিরাপদ সামুদ্রিক শিল্প উদ্যোগে আইএমও-এর সহযোগিতা চায় বাংলাদেশ তৈরি পোশাকের ওপর ভর করে নতুন রেকর্ড গড়েছে বাংলাদেশ রংপুরে সম্মিলিত সাংস্কৃতিক জোটের বিভাগীয় প্রতিনিধি সভা অনুষ্ঠিত

কুড়িগ্রামে শিশুদের মেধা বিকাশে কাজ করছে ‘মন রঙের পাঠশালা’        

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২২  

কুড়িগ্রামে শিশুদের মেধা বিকাশে কাজ করছে ‘মন রঙের পাঠশালা’            
কুড়িগ্রামের সীমান্তবর্তী ও দুর্গম চরাঞ্চলের শিশুদের মেধা বিকাশে কাজ করছে ‘মন রঙের পাঠশালা’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। ২০১৮ সালে প্রতিষ্ঠিত হওয়া সংগঠনটি জেলার ২৫টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে কাজ করছে। এতে উপকৃত হচ্ছে প্রায় চার হাজারেরও বেশি শিশু-কিশোর।

সরেজমিনে দেখা যায়, শিশুদের হাতে নানা রঙের খেলনা। খেলার ছলেই তাদের শেখানো হচ্ছে। গায়ে বিভিন্ন পেশার পোশাক পরিয়ে ওই পেশা সম্পর্কে দেওয়া হচ্ছে ধারণা। পাশাপাশি নৈতিক শিক্ষা, বাল্যবিয়ে সম্পর্কে সচেতনতাসহ ১৭টি ইভেন্ট নিয়ে শিশুদের আনন্দ আয়োজন করছে সংগঠনটি। এমন ব্যতিক্রমী খেলায় শিক্ষা নিতে পেরে খুশি অভিভাবক ও শিক্ষার্থীরা।

কাশিয়াবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী কাওছার আহমেদ। সে নিজের অনুভূতি প্রকাশ করে বলে, ‘স্কুলের পড়াশোনার পাশাপাশি মন রঙের পাঠশালার মাধ্যমে আমরা অনেক কিছু শিখছি। রঙের প্রকার, কাগজের দিয়ে বিভিন্ন ফুল, পাখি, নৌকা তৈরি করতে পারছি। আমাদের খুব ভালো লাগছে।’

আরেক শিক্ষার্থী ইসমত আরা বলে, ‘মন রঙের পাঠশালায় খেলা, অভিনয়ের মাধ্যমে আমরা বাস্তব শিক্ষা নিতে পারছি। বিভিন্ন প্রতিযোগিতা অঙ্কন শিখন বিষয়ে জানছি। আমাদের ভেতরের জড়তা দূর হচ্ছে। আমরা চরে থেকেও শহরের শিক্ষার্থীদের মতো বিজ্ঞান-প্রযুক্তি বিষয়ে ভালো ধারণা পাচ্ছি।’

কাশিয়াবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পরশ কুমার বলেন, এ ধরনের আয়োজনে আমরা খুশি। মন রঙের পাঠশালার মাধ্যমে শিশুদের বিদ্যালয়মুখী হওয়ার প্রবণতা বাড়বে। পাশাপাশি তাদের ভবিষ্যত জীবন গঠনে আরও বিশ্বাসী হয়ে উঠবে।

মন রঙের পাঠশালার প্রতিষ্ঠাতা মো. অন্তু চৌধুরী বলেন, সীমান্তবর্তী এলাকা ও নদী এলাকার শিশু-কিশোররা সবচেয়ে পিছিয়ে। তাই তাদের যুগের সঙ্গে তাল মিলিয়ে আগামী দিনের অধিকার সুরক্ষা নিশ্চিত করা, মানসিক সুস্বাস্থ্য নিশ্চিত করা ও মেধা বিকাশে কাজ করে যাচ্ছি।

তিনি আরও বলেন, শিশুদের শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিতির হার বাড়াতে মন রঙের পাঠশালার রয়েছে নানান আয়োজন। আমাদের এই ইভেন্টগুলোতে অংশ নিয়ে প্রায় চার হাজার শিশু উপকৃত হবে।

‘মন রঙের পাঠশালা’ সংগঠনটি ২০১৮ সালে প্রতিষ্ঠিত হয়। এর সদস্য সংখ্যা প্রায় একশ। সংগঠনটি জেলার তিন উপজেলা ফুলবাড়ী, নাগেশ্বরী ও ভুরুঙ্গামারীর প্রায় ২৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কার্যক্রম পরিচালনা করে আসছে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –