• রোববার   ০৪ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২০ ১৪২৯

  • || ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
প্রতিবন্ধীদের উন্নয়নে সকলকে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী নভেম্বরে ১৩৪ কোটি টাকার চোরাচালান পণ্য উদ্ধার বিজিবির নিরাপদ সামুদ্রিক শিল্প উদ্যোগে আইএমও-এর সহযোগিতা চায় বাংলাদেশ তৈরি পোশাকের ওপর ভর করে নতুন রেকর্ড গড়েছে বাংলাদেশ রংপুরে সম্মিলিত সাংস্কৃতিক জোটের বিভাগীয় প্রতিনিধি সভা অনুষ্ঠিত

উলিপুরে ‘হাতিয়া গণহত্যা দিবস’ আজ

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২২  

উলিপুরে ‘হাতিয়া গণহত্যা দিবস’ আজ                     
কুড়িগ্রামের উলিপুরে ‘হাতিয়া গণহত্যা দিবস’ আজ।  এ উপলক্ষে উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, ইউনিয়ন মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে সকাল ৮টায় জাতীয় শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়া দিনটি উপলক্ষে পতাকা ও কালো পতাকা অর্ধনমিত রাখা হয়।

এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা শোভন রাংসার সভাপতিত্বে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় উপস্থিত ছিলেন  উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা গোলাম হোসেন মন্টু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আহসান হাবীব রানা, উলিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ আশরাফুজ্জামান, পুলিশ পরিদর্শক (তদন্ত) রুহুল আমিন, হাতিয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বি এম আবুল হোসেন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা, সাবেক কমান্ডার এম ডি ফয়জার রহমান, বীর মুক্তিযোদ্ধা স্বপন সরকার ভগত, হাতিয়া গন-হত্যা দিবস উদযাপন কমিটির আহ্বায়ক ও হাতিয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) প্যানেল চেয়ারম্যান রাজ্জাকুল ইসলাম প্রমুখ।

 ১৯৭১ সালে এই দিনে পাক-হানাদার বাহিনী তাদের এ দেশীয় দোসর রাজাকার, আল-বদর বাহিনীর সহযোগীতায় নিরীহ ৬৯৭ জন গ্রামবাসীকে নির্মমভাবে গুলি করে হত্যা করে। কুড়িগ্রামের উলিপুর উপজেলা সদর থেকে প্রায় ৯ কিলোমিটার পূর্ব দিকে ব্রহ্মপুত্র নদ বেষ্ঠিত উপজেলার হাতিয়া ইউনিয়নের দাগারকুটি গ্রামের ঘুমন্ত এসব নিরীহ মানুষকে ধরে এনে পাকিস্তানি হায়েনারা নির্বিচারে গুলি করে হত্যা করে। স্বাধীনতা যুদ্ধের ইতিহাসে জঘন্যতম নারকীয় এ হত্যাকাণ্ডের ইতিহাস জাতীয় পর্যায়ে তেমন গুরুত্ব না পেলেও উলিপুরে মানুষের কাছে স্মরণীয় হয়ে আছে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –