• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৮ রজব ১৪৪৪

সর্বশেষ:
ওয়াদা করুন, নৌকায় ভোট দেবেন: প্রধানমন্ত্রী কুড়িগ্রামে জুয়া খেলার সরঞ্জামসহ সাত জুয়াড়ি গ্রেফতার এসএসসি-সমমানের পরীক্ষা শুরু ৩০ এপ্রিল হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে পরীক্ষার ফি নির্ধারণ করবে সরকার নীলফামারী জেলা আইনজীবী সমিতির সভাপতি মমতাজুল, সম্পাদক অক্ষয়

ফুলবাড়ীতে উদ্বোধনের অপেক্ষায় দৃষ্টিনন্দন মডেল মসজিদ

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩  

ফুলবাড়ীতে উদ্বোধনের অপেক্ষায় দৃষ্টিনন্দন মডেল মসজিদ                       
কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা সদরের প্রাণকেন্দ্রে নির্মিত দৃষ্টিনন্দন মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রটি উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। ইতোমধ্যেই মসজিদটির নির্মাণ কাজ শেষ হয়েছে। তিন তলা বিশিষ্ট এ মডেল মসজিদটি উদ্বোধন হলে একসাথে ৯০০ মুসুল্লি নামাজ আদায় করতে পারবে। 

জানা গেছে, ২০১৯ সালের জুলাই মাসে ইসলামিক ফাউন্ডেশন এর বাস্তবায়নে এবং গণপূর্ত অধিদপ্তরের তত্ত্বাবধানে ১১ কোটি ৩৮ লাখ ৯২ হাজার ১০৬ টাকা ব্যয়ে নির্মাণ হল মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র।  সাজিন কন্সট্রাকশন লি: এ্যান্ড বাবর এ্যাসোসিয়েটস (জেভি) নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান মসজিদটি নির্মাণ করেছে।  তিন তলা বিশিষ্ট এ মসজিদটির নিচতলা ১৭ হাজার বর্গফুট, ২য় তলা ৯ হাজার ৮শ বর্গফুট ও ৩য় তলা ৯ হাজার ৮শ বর্গফুট আয়তন বিশিষ্ট। মসজিদটিতে বিশেষ কিছু সুবিধা রয়েছে। সুবিধা গুলো হচ্ছে হজযাত্রীদের প্রশিক্ষণসহ হজ পালনের জন্য ডিজিটাল নিবন্ধনের ব্যবস্থা, নারী ও পুরুষের পৃথক অজুখানা ও নামাজ আদায়ের সুবিধা, প্রতিবন্ধী মুসল্লিদের টয়লেটসহ নামাজের পৃথক ব্যবস্থা, ইসলামিক বই বিক্রয়কেন্দ্র, ইসলামিক লাইব্রেরী, অটিজম কর্নার, ইমাম ট্রেনিং সেন্টার, ইসলামিক গবেষণা ও দ্বীনি দাওয়া কার্যক্রম, কোরআন হেফজখানা, শিশু ও গণশিক্ষা ব্যবস্থা, দেশি-বিদেশি পর্যটকদের আবাসন ও অতিথিশালা, মরদেহ গোসল ও কফিন বহনের ব্যবস্থা, ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা। এছাড়াও রয়েছে নিরাপত্তার জন্য সিকিউরিটি গার্ড রুম। রয়েছে গাড়ি পার্কিংয়ের সুব্যবস্থা। ক্রমান্বয়ে সারাদেশে ৫৬৪ টি মডেল মসজিদ নির্মাণ করার কথা রয়েছে। এসব মসজিদ নির্মাণে ব্যয় হবে ৮ হাজার ৭২২ কোটি টাকা। এর আগে ২০২১ সালের ১০ জুন  সারা দেশে এক যোগে মোট ৫৬৪ টির মধ্যে প্রধানমন্ত্রী প্রথম ধাপে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করেছেন। গত ১৬ জানুয়ারি সোমবার প্রধানমন্ত্রী গণভবন প্রান্ত থেকে ভার্চুলালি যুক্ত হয়ে দ্বিতীয় ধাপেও আরও সারা দেশে জেলা ও উপজেলায় ৫০ টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের শুভ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ফুলবাড়ী সদর ইউনিয়নের চেয়ারম্যান হারুন অর-রশিদ জানান, ইতোমধ্যেই এই মডেল মসজিদটি নির্মাণ কাজ শেষ হয়েছে। আমরা ফুলবাড়ীবাসী এই দৃষ্টিনন্দন মডেল মসজিদে নামাজ পড়তে অধির আগ্রহ নিয়ে অপেক্ষা করছি। এ মসজিদটি পর্যটন শিল্পেও অনেক গুরুত্ব বহন করবে বলে তিনি মনে করেন। সেই সাথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের সুযোগ্য কন্যা ও সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনা অক্লান্ত পরিশ্রম করে দেশের মানুষের কাজ করে যাচ্ছে। বাংলাদেশের ইতিহাসে একমাত্র প্রধানমন্ত্রী সারাদেশের প্রতিটি জেলা ও উপজেলাতে কোটি কোটি টাকা ব্যয়ে দৃষ্টিনন্দন মডেল মসজিদ জেলাও উপজেলাবাসীকে উপহার দিয়েছেন। আমরা এই সফল প্রধানমন্ত্রীর উত্তর উত্তর সাফল্য কামনা করছি।

মডেল মসজিদ ব্যবস্থাপনা কমিটির সভাপতি উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা আরিফুর রহমান জানান, উপজেলার মডেল মসজিদটির নির্মাণ কাজ শেষ হয়েছে। একজন পেশ ইমাম কাম খতিব, একজন মুয়াজ্জিন ও দুইজন খাদেম নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আশাকরি ফেব্রুয়ারি মাসের মধ্যেই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করা হবে। আশা করছি খুব অল্প সময়ের মধ্যে মসজিদটির উদ্বোধন হবে। 

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুমন দাস জানান, ইতিমধ্যেই ফুলবাড়ী উপজেলা মডেল মসজিদের নির্মাণ কাজ শেষ হয়েছে। আশা করছি ফেব্রুয়ারী মাসের শেষের দিকে মাননীয় প্রধানমন্ত্রী ফুলবাড়ী উপজেলা মডেল মসজিদসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলার নির্মানধীন মডেল মসজিদ গুলো তৃতীয় ধাপে আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করবেন। 

স্থানীয় বাসিন্দা সামচুল হক মাষ্টার ও এমদাদুল হক মিলন জানান, আমরা উপজেলাবাসী এই প্রথম আধুনিক ও দৃষ্টিনন্দন মডেল মসজিদে নামাজ আদায়ের জন্য অপেক্ষার প্রহর গুনছি। মসজিদটি এক নজর দেখে মনটা জুড়িয়ে যায়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের মতো আমাদের উপজেলায় এই দৃষ্টিনন্দন মসজিদটি নির্মাণ করে দেওয়ায় এক বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন। স্বাধীনতার আগে-পড়ে অনেক সরকার আসলেও কোন সরকার এভাবে কোটি কোটি টাকা ব্যায়ে এতো বড় মসজিদ নির্মাণ করেনি। শেখের ব্যাটি বলে এই তিনি পেয়েছেন। আমরা এই সরকারের দীর্ঘায়ু কামনা করছি। 

কুড়িগ্রাম গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান খন্দকার জানান, ফুলবাড়ী মডেল মসজিদের কাজ শেষ হয়েছে। তৃতীয় ধাপে উদ্বোধনের মাধ্যমে দৃষ্টিনন্দন এ মডেল মসজিদটি মুছল্লিদের নামাজের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।  

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –